ইউরোপ ডেস্ক II আলামিন সিকদার ইরাজ, নিজস্ব প্রতিবেদক:
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের নকশাকৃত করোনভাইরাসের ভ্যাকসিনটি যুক্তরাজ্যে প্রথমবারের মতো ব্যবহারের জন্য অনুমোদিত দেয়া হয়েছে। যুক্তরাজ্যের ঔষধ নিয়ন্ত্রণ সংস্থা অনুমোদনের অর্থ হল, ভ্যাকসিনটি নিরাপদ এবং কার্যকর, এটি ব্যবহারে আর কোন বাধা নেই।

অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে যুক্তরাজ্য ১০০ মিলিয়ন ডোজ অর্ডার করেছে যেটি ৫০ মিলিয়ন লোককে টিকা দেয়ার জন্য যথেষ্ট।

2020 সালে করোনা ভাইরাসের শুরুতে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকা করোনা ভাইরাসের ভ্যাকসিনটি ডিজাইন করে। প্রথম স্বেচ্ছাসেবীদের উপর এপ্রিল মাসে প্রয়োগ করা হয়। পরবর্তীতে ক্লিনিক্যাল ট্রায়াল হিসেবে হাজার হাজার লোকের উপর প্রয়োগ করা হয়।

বিশেষজ্ঞরা মনে করছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি টিকা দেওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেতে পারে কারণ এটি সস্তা ও সহজ উৎপাদন। এছাড়া এটি একটি স্টান্ডার্ড ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে। এটি সংরক্ষণ করতে অতিমাত্রায় কোল্ডস্টোরেজ এর প্রয়োজন হয় না, তাই বাড়িতেও ফার্মেসিগুলোতে সহজে সংরক্ষণ করা যাবে।

জনস্বাস্থ‍্য বিভাগ ইংল্যান্ড জানিয়েছে, “দেশটি অভূতপূর্ব সংক্রমনের মুখোমুখি হয়েছে। ওয়েলস স্কটল্যান্ড এবং ইংল্যান্ডের দক্ষিণ কিছু অংশে স্বাস্থ্য কর্মকর্তা ক্রমবর্ধমান চাপ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন।”

ইংল্যান্ডে ইতিপূর্বে ফাইজার -বায়োনটেক যৌথভাবে উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। এখন অক্সফোর্ডের তৈরি এই টিকা খুব দ্রুত ইংল্যান্ডের জনগণের উপর প্রয়োগ করে আরো বেশি মানুষকে টিকার আওতায় অন্তর্ভুক্ত করা সম্ভব হচ্ছে। যেটা ক্রমবর্ধমান করোনা ভাইরাস সংক্রমণের হাত থেকে রক্ষা করবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.