সৈয়দা ইয়াসমীন, সম্পাদনা ডেস্ক:
আজ ইতালীয় সময় দুপুর সাড়ে বারটার দিকে অনলাইন ক্লাস চলাকালীন সময়ে হঠাৎ করেই গুগলের কিছু সার্ভিস বন্ধ হয়ে যায়। ঘন্টা খানেক বন্ধ থাকার পর আবারও স্বাভাবিক হয়েছে সকল সার্ভিস।

এতে সব স্থানেই গুগলের জনপ্রিয় ই-মেইল সার্ভিস ‘জিমেইল’, ক্লাউড স্টোরেজ, মিট, ক্লাশরুমসহ বিভিন্ন অফিসিয়াল মিটিং অ‍্যাপ সার্ভিসগুলো বন্ধ থাকায় অনেককেই অনেক ভোগান্তি পোহাতে হয়েছে, বিশেষ করে অনলাইন ক্লাশে থাকা শিক্ষক-শিক্ষিকা ও অধ‍্যয়নরত শিক্ষার্থীদের। এর নির্দিষ্ট কোন কারণ এখনও জানা যায়নি।

গুগল ডেস্কটপ ওয়েব অনুসন্ধান (Web search) এর জন্য ডার্ক মোড পরীক্ষা করছে বলে জানা গেছে, কম্পিউটার ব‍্যবহারকারীদের জন‍্য যা খুবই প্রত‍্যাশিত। রাতে ওয়েব অনুসন্ধান করতে প্রচুর কম্পিউটার ব‍্যবহারকারীরা চোখের মারাত্নক ক্ষতির সম্মুখীন হচ্ছেন, তা থেকে কিছুটা মুক্তি দিতেই গুগোলের এই চেষ্টা।

গুগল জানিয়েছে যে, ব্যবহারকারীদের গুগলের ডেস্কটপ ওয়েব অনুসন্ধানের জন্য একটি ডার্ক থিম পরীক্ষার চেষ্টা করেছে। পরীক্ষাগুলি কেবল সংক্ষিপ্তভাবে শেষ হয়েছে (রেডডিট ব্যবহারকারী পিক্সেল থ্রি এএক্সএল- এ এটি কয়েক ঘন্টার জন‍্য সক্রিয় করা হয়েছিল) এবং হোমপেইজে এটি কোন প্রভাব ফেলবে না কিন্ত ফায়ারফক্সের মতো তৃতীয় পার্টির ব্রাউজারগুলিতেও কাজ করে।

এ ব‍্যাপারে এখনও নিশ্চিত নয় যে, কখন থেকে সবাই এর সুবিধা নিতে পারবেন। গুগল আরও বেশি ব‍্যবহারকারীদের মাঝে পরীক্ষাটি প্রসারিত করবে। তাই সামনের মাসগুলিতে আরও বিস্তৃত রোলআউট থাকলে অবাক হওয়ার কিছু নেই। macOS এবং উইন্ডোজ 10 উভয়েরই কিছু সময়ের জন্য ডার্ক থিম রয়েছে এবং ক্রোম নিজেই পৃথক ওয়েবসাইটগুলির জন্য ডার্ক মোডগুলিকে সমর্থন করে। এটি ডার্ক ডেস্কটপ সার্চ পেইজে গভীর রাতে কম্পিউটিং সেশনের সময় চোখকে ক্ষতির হাত থেকে কিছুটা হলেও বাঁচাতে পারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.