দীর্ঘদিন রেড জোনে থাকার পর অবশেষে করোনা পরিস্থিতি কিছুটা কমে আসার কারণে কমলা জোনে ফিরে যাচ্ছে আঞ্চলিক বিভাগ লাজিও ও রাজধানী রোম। আগামী মঙ্গলবার ৩০শে মার্চ থেকে এটি কার্যকর হবে। তবে ৩,৪ ও ৫ ই এপ্রিল পুরো ইতালি রেড জোনের অন্তর্ভুক্ত থাকবে।

ইতালি II আলামিন সিকদার ইরাজ, বার্তা কক্ষ:


স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা ঘোষণা করেছেন “লাজিও করোনার পরিস্থিতি উন্নতি হয়েছে এবং তাই নিয়ন্ত্রণ কক্ষে এবং পরবর্তী সিদ্ধান্তে এটি কমলা জোনে অন্তর্ভুক্ত হবে এবং বর্তমান অধ্যাদেশের মঙ্গলবার থেকে এটি কার্যকর করা হবে”।


কমলা জোনে কি করা যাবে আর কি করা যাবে না:
আপনি কেবলমাত্র স্বাস্থ্য কাজ এবং প্রয়োজনীয় কারণ ছাড়া আপনি নিজের পৌরসভার বাহিরে যেতে পারবেন না। একসাথে সর্বাধিক দুইজন ব্যক্তি নিজেদের আত্মীয়-স্বজন বন্ধুবান্ধব এর বাড়িতে ভ্রমণ করা যাবে, তবে ১৪বছরের কম বয়সী বাচ্চাদের ক্ষেত্রে বা অক্ষম ব্যক্তিদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।


দোকানপাট যথারীতি রাত ৯ টা পর্যন্ত খোলা থাকবে বড় বড় শপিং কেন্দ্রগুলো খোলা থাকবে তবে সপ্তাহের শেষে ছুটির দিনগুলোতে বন্ধ থাকবে।শনিবার ও রবিবার সব ধরনের বড় শপিং মল গুলো বন্ধ থাকবে।


বার, পিজ্জারিয়া, প্যাস্ট্রি শপ এবং রেস্তোঁরাগুলির জন্য, তারা রাতের খাবার ছাড়াও কাউন্টার সার্ভিসে জনসাধারণের জন্য খোলা যাবে না, এমনকি দুপুরের খাবারের জন্যও নয় ( স্ন্যাক এবং প্রাতঃরাশ, বার এবং প্যাস্ট্রি শপের জন্য)। তবে এগুলি টেক-অফ (রাত ১০টা পর্যন্ত) এবং হোম ডেলিভারি (সময় সীমা ছাড়াই) খোলা থাকবে। রান্নাঘর ছাড়া বারগুলি সন্ধ্যা ৬টায় বন্ধ থাকে। কারফিউটি রাত ১০ টা থেকে কারফিউ জারি থাকবে।

বিশেষত, আরটি সূচক কমে 0.99-এ ফিরে আসে, যদিও সংক্রমণের সংখ্যা, হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যা সাধারণ থাকে। অতএব, ভাইরাসটির বৈকল্পিকগুলি ছড়িয়ে দেওয়ার প্রেক্ষিতে আরও মনোযোগ দেওয়া প্রয়োজন। আঞ্চলিক স্বাস্থ্য কাউন্সিলর আলেসিও ডি’আমাটো ইনল্টার দ্বারা কয়েকবার পুনরাবৃত্তি হিসাবে কমলা অঞ্চলে লাজিওতে কেবল স্বাস্থ্য, কাজ বা প্রয়োজনীয়তার কারণ ব্যতিত নিজের পৌরসভায় যাওয়া যাবে।

একসাথে সর্বোচ্চ দুইজন সহাবস্থানকারী ব্যক্তিদের (চৌদ্দ বছরের কম বয়সী বাচ্চাদের, স্বাবলম্বী বা অক্ষম ব্যক্তিদের বাদ দিয়ে) ব্যক্তিগত বাড়ীতে ভ্রমণের অনুমতি দেওয়া হয়। ক্লোজার, যাদুঘরগুলি এবং উভয় ছুটির দিন এবং সপ্তাহের দিনেই বন্ধ থাকে। দোকানগুলি রাত ৯ টা পর্যন্ত খোলা থাকে The শপিং কেন্দ্রগুলিও খোলা থাকে তবে কেবল সপ্তাহের দিনেই, যদিও তারা ছুটির দিন এবং ছুটির আগের দিনগুলিতে বন্ধ থাকে তাই শনি ও রবিবারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.