মধ‍্যপ্রাচ‍্য II আলামিন সিকদার ইরাজ, স্টাফ রিপোর্টার:
সৌদি আরব ও কাতারের দীর্ঘদিনের কূটনৈতিক দ্বন্দ্ব অবসান হচ্ছে। মঙ্গলবার সৌদি আরবে অনুষ্ঠিত জিসিসি সম্মেলনে উপসাগরীয় অঞ্চলের নেতারা বৈঠকে সম্মিলিত হন।

এদিকে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছেন, “জিসিসি সম্মেলনে কাতারের সাথে সৌদি আরবের কূটনৈতিক দ্বন্দ্ব অবসানের লক্ষ্যে উপসাগরীয় অঞ্চলের নেতারা ‘সংহতি ও স্থিতিশীলতা’ চুক্তি স্বাক্ষর করেছেন”।

উপসাগরীয় অঞ্চলের নেতারা সম্মেলনে আল-উলা ঘোষণাপত্র স্বাক্ষর করেন। যেখানে আরব ও ইসলামী সংহতি ও স্থিতিশীলতার প্রতিশ্রুতি রয়েছে। সেখানে আরও বলা হয়েছে, “আমাদের নিজেদের পারস্পারিক অঞ্চল উন্নতি করা এবং চারপাশের চ্যালেঞ্জ গুলার মোকাবেলা করে সামনে এগিয়ে চলা,এছাড়া ইরানের পারমাণবিক ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং নাশকতা ও ধ্বংসের পরিকল্পনা মোকাবেলার জন্য আমাদের সবার প্রচেষ্টায় ঐক্যবদ্ধভাবে সকলকে কাজ করা দরকার বা প্রয়োজনীয়তা রয়েছে। এর জন্য মধ্যস্থতাকারী হিসেবে আমেরিকা ও কুয়েতকে ধন্যবাদ জানানো হয়।

পরবর্তীতে ৬ সদস্যের উপসাগরীয় নেতাদের আল উলা ঘোষণাপত্র স্বাক্ষর করে চূড়ান্ত আলাপচারিতা অনুষ্ঠিত হয়। তবে সম্মেলনের মূল আলোচনার বিষয়বস্তু এখনো প্রকাশ করা হয়নি।

অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এই সম্মেলনকে “ইতিবাচক” বলে অভিহিত করেছেন। টুইটারে টুইট করা এক বিবৃতিতে তিনি বলেছেন” এটি একটি ইতিবাচক শীর্ষ সম্মেলন। যা আমাদের ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করেছে। আমাদের চারপাশের পরিবর্তন ও চ্যালেঞ্জগুলোর জন্য নিজেদের উপসাগরীয় শক্তি, সহযোগিতা এবং সংহতি ও গভীর স্থিতিশীলতার প্রয়োজন।”

Spread the love

Leave a Reply

Your email address will not be published.