কমরেড খন্দকার, ইউরোপ ব্যুরো:
অস্ট্রিয়া আওয়ামী-লীগ আয়োজনে “বিজয়ের মাস ও অসাম্প্রদায়িক বাংলাদেশ” শীর্ষক একটি ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২ ডিসেম্বর) অস্ট্রিয়া আওয়ামী-লীগ সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাছিমের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সাইফুল ইসলাম কবির-এর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সর্ব ইউরোপীয় আওয়ামী-লীগ সভাপতি এম নজরুল ইসলাম।

এম নজরুল ইসলাম এই বিজয়ের মাসে সকলকে বিজয়ের শুভেচ্ছা জানান। তিনি তার বক্তব্যে বলেন, সম্প্রতি ভাস্কর্য নির্মাণকে ইস্যু হিসেবে ব্যবহার করে দেশজুড়ে অস্থিরতা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে উগ্রবাদীরা, এজন্য বিদেশ থেকে প্রত্যক্ষ মদদ পাচ্ছে তারা। এর আগেও একাধিকবার ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার পূর্বক ধর্মপ্রাণ মানুষকে উত্তেজিত করে নিজেদের মতলব হাসিলের প্রচেষ্টা করেছে এই গোষ্ঠীটি। সম্প্রতি আবারও বেশ কিছুদিন ধরে এই অনলাইন এবং অফলাইনে সমানভাবে সক্রিয় হয়ে উঠেছে ওরা। দেশের ভেতর থেকে উগ্রবাদীরা ধর্মের অপব্যাখ্যা দিচ্ছে এবং বিদেশ থেকে আরেকটি অংশ অনলাইনে মানুষকে উস্কানোর চেষ্টা করছে। এবার আরও সংঘবদ্ধ হয়ে সহজ-সরল মানুষদের উত্তেজিত করার মিশনে নেমেছে তারা।তাই দেশে এবং প্রবাসে প্রত্যেক মুজিব সৈনিকের সতর্ক থাকতে হবে এবং দেশ বিরোধী সকল অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে হবে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর বাংলাদেশে কোন অসাম্প্রদায়িক ব্যক্তির স্থান হবেনা।

এ সময় আরো বক্তব্য রাখেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক খোকন শরিফ, ইতালি আ’লীগ সভাপতি ইদ্রিস ফরাজি, ফ্রান্স আ’লীগ সভাপতি এম এ কাশেম, সুইডেন আ’লীগ সভাপতি জাহাঙ্গীর কবির, জার্মান আ’লীগ সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবু,পর্তুগাল আ’লীগ সভাপতি জহিরুল আলম জসিম, ডেনমার্ক আ’লীগ সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু, বেলজিয়াম আ’লীগ সভাপতি শহিদুল হক, নেদারল্যান্ডস আ’লীগ সভাপতি শাহাদাত হোসেন তপন, নরওয়ে আ’লীগ সহ সভাপতি মোস্তাফিজুর রহমান, আয়ারল্যান্ড আ’লীগ আহবায়ক বেল্লাল হোসেন, মাল্টা আ’লীগ সভাপতি মসিউর রহমান, সুইডেন আ’লীগ সাধারণ সম্পাদক ড.ফরহাদ আলী, ইতালি আ’লীগ এর সাধারণ সম্পাদক হাসান ইকবাল, বেলজিয়াম আ’লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির রতন, ফিনল্যান্ড আ’লীগের সাধারন সম্পাদক মাইনুল ইসলাম, পর্তুগাল আ’লীগের সাধারণ সম্পাদক শওকত ওসমান, গ্রিস আ’লীগের সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, ডেনমার্ক আ’লীগের সাধারণ সম্পাদক মাহবুবর রহমান, স্পেন আ’লীগের সাধারণ সম্পাদক মো: রিজভি আলম, সুইজারল্যান্ড আ’লীগ সাধারণ সম্পাদক শ্যামল খান, মাল্টা আ’লীগের সাধারণ সম্পাদক আমিন কায়সার, জার্মান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী হাবিবুর রহমান, বেলজিয়াম আওয়ামী লীগের প্রচার সম্পাদক,আক্তার হোসেন, স্প‍্যান আ’লীগ নেতা আনোয়ার হোসেন চৌধুরী, আয়ারল্যান্ড আওয়ামী লীগের সদস্য সচিব ইকবাল হোসেন লিটন, বাংলাদেশ প্রেসক্লাব ইতালির সাধারন সম্পাদক কমরেড খন্দকার, জাহাঙ্গীর সরকার(ইতালি), অস্ট্রিয়া মুক্তিযোদ্ধা কমান্ডার বায়েজিদ মীর, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভনেত্রী নাহিদ নাসরীন,অস্ট্রিয়া আওয়ামী লীগ নেতা আহমেদ ফিরোজ, সাইফুল ইসলাম জসিম, মোহাম্মদ গাজী, তুহিন, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ সভাপতি আক্তার হোসেন, সহ সভাপতি রুহি দাস, সহ সভাপতি শামসুল ইসলাম, ও সহ সভাপতি মিজানুর রহমান শ্যামল প্রমূখ।

বক্তারা প্রত্যেকেই গভীর শ্রদ্ধা ও দেশপ্রেম অন্তরে ধারণ করে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে থেকে দেশকে মৌলবাদীদের হাত থেকে মুক্ত করার বিষয়ে তৎপর হওয়ার আহ্বান জানান। এছাড়া স্বাধীনতার পঞ্চাশ বছরে পৌছেও বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে যে বিতর্কের সৃষ্টি হয় তার প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করেন। নেতা কর্মীবৃন্দদের পক্ষ থেকে প্রতিটি দূতাবাসে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের দাবি করেন এবং উক্ত বিষয়ে ইউরোপের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সাথে কথা বলার জন্য সর্ব ইউরোপীয় আ’লীগের সভাপতি জনাব এম নজরুল ইসলামকে অনুরোধ করেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.