ইতালিয়ান সরকার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন চালানের অস্ট্রেলিয়ায় রফতানি নিষিদ্ধ করেছে।ইতালির অ্যাস্ট্রাজেনেকা ফার্মাসিটিক্যাল ল্যাবরেটরীতে ২৫০০০০ ভ্যাকসিন প্রস্তুত করা হয়েছিল অস্ট্রেলিয়ায় রপ্তানি করার জন্য, যা পরবর্তীতে গভর্ণমেন্ট নিষিদ্ধ করেছে।

ইতালি II আলামিন সিকদার ইরাজ, বার্তা কক্ষ:


ইইউ এর নিয়ম অনুযায়ী যদি ভ্যাকসিন সরবরাহকারী প্রতিষ্ঠান উৎপাদনকারী দেশ এবং ইইউর চাহিদা অনুযায়ী ভ্যাকসিন পূরণ করতে ব্যর্থ হয় তাহলে রপ্তানি বন্ধ করা যায়। ইউরোপে ইতালি হলো প্রথম দেশ এই নিয়ম পালন করল।ইতালিয়ান সরকার গত সপ্তাহে ইউরোপীয় কমিশনের কাছে এই চালানটি ব্লক করার কথা বলেছিল।

বিবিসি জানিয়েছে,ইউরোপীয় কমিশন এই পদক্ষেপের সমর্থন জানিয়েছে। অ্যাস্ট্রাজেনেকা বছরের প্রথম তিন মাসে ইউরোপের সদস্য দেশগুলিকে কেবলমাত্র ৪০% সরবরাহের পথে রয়েছে।


গত জানুয়ারিতে, তৎকালীন প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে অ্যাস্ট্রাজেনিকা এবং ফাইজার উভয়েরই ভ্যাকসিন সরবরাহ দেরি করাকে “অগ্রহণযোগ্য” বলে বর্ণনা করেছিলেন। এবং সংস্থাগুলি তাদের চুক্তি লঙ্ঘনের অভিযোগ করেছিলেন।


এছাড়া ইউরোপীয় ইউনিয়ন তার টিকা কার্যক্রমের ধীর গতির জন্য ব্যাপক সমালোচিত হয়েছিল।
বৃহস্পতিবার এক বিবৃতিতে, পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছে, গত ২৪শে ফেব্রুয়ারি তারা রপ্তানির জন্য অনুমোদনের আবেদনপত্রটি পায়।


এতে বলা হয়েছে যে বৈজ্ঞানিক গবেষণার জন্য সীমিত সংখ্যক নমুনা পাঠানো হবে যার কারণে ইতালি সবুজ সংকেত দিয়েছিল। কিন্তু সরবরাহকৃত সংখ্যা আড়াই লাখ থেকে পরবর্তীতে সেটা প্রত্যাখ্যান করা হয়।

এটি এই পদক্ষেপের ব্যাখ্যা দিয়ে ইতালি বলেছে যে, অস্ট্রেলিয়া “দুর্বল” দেশের তালিকায় নেই, ইইউ এবং ইতালিতে ভ্যাকসিনের স্থায়ী ঘাটতি আছে এবং ইতালিকে দেওয়া পরিমাণের তুলনায় ডোজ সংখ্যা বেশি ছিল।


তীব্র ভ্যাকসিন যুদ্ধে, এটি ইউরোপীয় ইউনিয়নের অন্যতম পদক্ষেপ। এটি ইউরোপের একটি নতুন নিয়ম যে যেখানে ভ্যাকসিন উত্পাদিত হয় সেখান থেকে রফতানির জন্য নির্মাতাদের অবশ্যই অনুমোদনের আবেদন করতে হবে।

বিবিসি জানিয়েছে, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রাক্তন রাষ্ট্রপতি হিসাবে ইটালির নতুন প্রধানমন্ত্রী মারিও ড্রাগি ইউরোপের প্রভাবশালী ব্যক্তিত্ব, ইইউ নেতাদের সাথে ভিডিও কনফারেন্সে যুক্তি দিয়ে বলেছেন যে নিয়মগুলি কঠোরভাবে প্রয়োগ করা উচিত, অ্যাস্ট্রাজেনেকার ডোজগুলিতে ৭০% পর্যন্ত হ্রাস করার জন্য এই আইনটি কঠোরভাবে প্রয়োগ করা উচিত। এটি সরবরাহ করার জন্য চুক্তি হয়েছিল।


ইতালির প্রধানমন্ত্রী মিঃ দ্রাঘি টিকাদান কর্মসূচির অগ্রগতিকে অগ্রাধিকার দিয়েছেন। তিনি প্রতিজ্ঞবদ্ধ যে তাঁর দেশ এবং ইইউ এটি করার জন্য প্রয়োজনীয় সমস্ত উপায় ব্যবহার করবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.