সৈয়দা হাসিনা দিলরুবা, সম্পাদনা ডেস্ক:
আজ ২ জানুয়ারি, “বিজ্ঞান কল্পকাহিনী দিবস” বা “সায়েন্স ফিকশন ডে”। প্রতিবছর এই দিনটিকে বৈজ্ঞানিক কল্পকাহিনির ভক্তরা যুক্তরাষ্ট্রে অনানুষ্ঠানিকভাবে ন্যাশনাল সায়েন্স ফিকশন ডে হিসেবে পালন করে আসছেন।

প্রখ্যাত বিজ্ঞান কল্পকাহিনি লেখক আইজ্যাক আসিমভের জন্মদিন হিসেবে প্রতিবছর এই দিনে অনানুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রে ন্যাশনাল সায়েন্স ফিকশন ডে হিসেবে বৈজ্ঞানিক কল্পকাহিনির ভক্তরা পালন করে থাকেন। তবে বাংলাদেশে বিজ্ঞান কল্পকাহিনী দিবস উদযাপনে তেমন বড় কোন আয়োজন খুব একটা চোখে পড়ে না। বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি সংক্ষিপ্ত আকারে দিবসটি উদ্‌যাপন করে, এবারও তার ব‍্যতিক্রম নয়। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে এবার দিবসটি ভার্চুয়ালি উদযাপন করার পরিকল্পনা করা হয়েছে।

বিজ্ঞান কল্পকাহিনী বলতে কী বুঝায়:
বিজ্ঞান কল্পকাহিনী বা কল্পবিজ্ঞান মূলত আধুনিক কল্পসাহিত্যের একটি বিশেষ শাখা বা শ্রেণী, যাতে ভবিষ্যৎ বৈজ্ঞানিক বা প্রযুক্তিগত আবিষ্কার ও উদ্ভাবন এবং মানব সভ্যতাকে কেন্দ্র করে পটভূমি রচনা করা হয়। গল্পগুলো বাস্তব জগতের নয়, এতে থাকে অদ্ভুত ও অসাধারণ কিছু, যা মানুষ সাধারণত করতে পারে না কিন্তু বিজ্ঞান ও প্রযুক্তির সাহায্য নিয়ে তা করতে চায়। মানব সভ্যতার মধ্যযুগ থেকে আধুনিক যুগে প্রবেশকালে যে বৈজ্ঞানিক বিপ্লবের সৃষ্টি হয়েছিল তার অনিবার্য ফসল ছিল বিজ্ঞান কল্পকাহিনী। ইংরেজিতে যাকে বলা হয় “সাইন্স ফিকশন”। এসব লেখার পাঠকও রয়েছেন প্রচুর।

বাংলা সাহিত্যে বিজ্ঞান কল্পকাহিনি:

বাংলা ভাষায় প্রথম বিজ্ঞান কল্পকাহিনী লেখা শুরু হয় ঊনবিংশ শতাব্দীতে। তবে কে প্রথম লিখেছেন এ নিয়ে মতভেদ রয়েছে। কারও মতে, বাংলা ভাষায় বিজ্ঞান কল্পকাহিনী প্রথম লিখেন স্যার জগদীশচন্দ্র বসু। ১৮৯৬ সালে প্রকাশিত স্যার জগদীশচন্দ্র বসুর লেখা ‘নিরুদ্দেশের কাহিনি’কে তাঁরা বিবেচনা করেন বাংলা সাহিত্যের প্রথম বিজ্ঞান কল্পকাহিনি হিসেবে।

উত্তম পুরুষে লেখা এই গল্পে মাথায় দেওয়া তেল দিয়ে এক অদ্ভুত ঘূর্ণিঝড়কে কাবু করার কাহিনী রয়েছে এতে।

আবার কারও মতে, বাংলায় বিজ্ঞান কল্পকাহিনি প্রথম লেখেন হেমলাল দত্ত। তারা ১৮৮২ সালে হেমলাল দত্তের লেখা দুই কিস্তির রহস্যগল্পকে বাংলা সাহিত্যের প্রথম বিজ্ঞান কল্পকাহিনী বা সায়েন্স ফিকশন বলে দাবি করছেন।

এ গল্পে নগেন্দ্র নামে এক লন্ডনপ্রবাসী বাঙালি তার বন্ধু হার্বির বাড়ি গিয়ে নানাভাবে মুগ্ধ হওয়ার কাহিনী।

তাছাড়াও বাংলায় বিজ্ঞান কল্পকাহিনীর লেখক সত‍্যজিত রায়, লীলা মজুমদার, প্রেমেন্দ্র মিত্র, অদ্রীশ বর্ধন, সিদ্ধার্থ ঘোষ-এর নাম উল্লেখযোগ‍্য।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.