আর্লি স্টার ডেস্ক:
ভারমন্ট অঙ্গরাজ্যের ভোট কেন্দ্রগুলো খুলে দেয়ার মাধ্যমে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। আজ ৩ নভেম্বর মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল ৫টায় মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়।

আগামী চার বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি মার্কিন প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসন, এবং সিনেটের ১০০ আসনের মধ্যে ৩৫ আসনের ভাগ্যও নির্ধারিত হবে।

করোনাভাইরাস সংক্রমণের জন‍্য এবারের নির্বাচনে প্রায় ১০ কোটি আমেরিকান ডাক যোগে ভোট দিয়েছেন। এ কারণে সর্বমোট ভোট গণনা শেষ হতে দেরি হবে বলে ধারণা করা হচ্ছে।

পূর্ব উপকূলের রাজ্যগুলোতে প্রথম ভোটগ্রহণ কার্যকর হবে এবং অঙ্গরাজ‍্যগুলিতে ভিন্ন ভিন্ন সময়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বিধায় নির্বাচনের রাতে সব ভোট গণনা কখনও শেষ করা সম্ভব হয়না। তবে কে বিজয়ী হতে যাচ্ছে, এ ব‍্যাপারে ধারণা পাওয়া যায়।

ওখানকার গণমাধ্যমগুলো যখন কোন একজন প্রার্থীর আর পরাজয়ের সম্ভাবনা নেই বলে ধারণা করতে পারে, ঠিক তখন থেকেই তার নাম প্রচার করা শুরু হয়।

সারাদেশে বেশি ভোট পাওয়া মানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া নয়। তাকে বেশি রাজ্যের ভোট পেতে হয়। প্রতিটি রাজ্যের জন্য নির্দিষ্ট ইলেকটোরাল ভোট পান ওই রাজ্যের বিজয়ী প্রার্থী। কাউকে হোয়াইট হাউজে যেতে হলে তাকে ২৭০টি ইলেকটোরাল ভোট পেতে হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.