ইউরোপসহ (যুক্তরাজ‍্য ছাড়া) ১২টি দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। করোনাভাইরাস সংক্রমণের কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ II বার্তা কক্ষ:

আজ ১ এপ্রিল (বৃহষ্পতিবার) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন বিভাগের সদস্য চৌধুরী এম জিয়াউল কবির স্বাক্ষরিত সার্কুলারে এ তথ্য জানানো হয়।

আগামী ৩ এপ্রিল রাত ১২টা ১ মিনিট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে এবং তা বহাল থাকবে ১৮ এপ্রিল পর্যন্ত।

উক্ত সার্কুলারে আরও বলা হয়েছে, যেসব দেশ থেকে বাংলাদেশে যাওয়ায় কোনো নিষেধাজ্ঞা নেই, সেসকল দেশের যাত্রীদের ৭২ ঘণ্টা আগে পরীক্ষা করা করোনা নেগেটিভ সার্টিফিকেট সাথে নিয়ে যেতে হবে এবং পৌঁছার পর চার দিন বাধ্যতামূলক প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

যদি কারও মধ‍্যে করোনার কোনো লক্ষণ উপস্থিত থাকে, তবে নিজ খরচে সরকার নির্ধারিতস্থানে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সার্কুলারে আরও বলা হয়, এয়ারলাইন্সগুলো তালিকাভুক্ত ১২টি দেশের ট্রানজিট প্যাসেঞ্জারদের বহন করতে পারবেন তবে ওই যাত্রীদেরকে ট্রানজিটের সময় বিমানবন্দরেই থাকতে হবে।

এছাড়া কেউ যদি কোভিড-১৯ সার্টিফিকেট না নিয়ে যান তবে ৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষে নিজ খরচে পরীক্ষার পর ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

যে ১২টি দেশ থেকে দেশে যাওয়ায় নিষেধাজ্ঞা দিয়েছে বেবিচক সেগুলো হচ্ছে: আর্জেটিনা, ব্রাজিল, চিলি, তুরস্ক, সাউথ আফ্রিকা, উরুগুয়ে, পেরু, বাহরাইন, জর্ডান, লেবানন, কুয়েত এবং কাতার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.