করোনাভাইরাস এর বৃদ্ধি অব্যাহত থাকায় সরকার টেকনিক্যাল সাইন্টিফিক কমিটির কাছে নতুন ডিপিসিএম এর পরিবর্তনের বিষয়ে মতামত চেয়েছে।


ইতালি II আলামিন সিকদার ইরাজ, বার্তা কক্ষ:

আজ জরুরী ভিত্তিতে বৈঠকে বসবে সরকার ও টেকনিক্যাল সাইন্টিফিক কমিটি। এই বৈঠকে ডিপিসিএম এর পরিবর্তন করা হবে এবং কিছু নতুন নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত হবে, যেটা আগামী সপ্তাহের প্রথম দিক থেকে বাস্তবায়ন করার সম্ভাবনা রয়েছে।

তবে আজ সকালে সরকার এবং গঠিত টেকনিক্যাল সাইন্টিফিক কমিটির বিশেষজ্ঞদের মতামতের উপর ভিত্তি করে নতুন নিয়ম বাস্তবায়ন করা হবে।


সম্ভাব্য নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে সাপ্তাহিক ছুটির দিন।এছাড়া যেসব অঞ্চলে ১০০০০০ বাসিন্দাদের মধ্যে ২৫০ জনের বেশি করোনাভাইরাসে আক্রান্ত হবে, সে অঞ্চলকে রেড জোনে পরিণত করা হতে পারে।
তবে পৌরসভাগুলোতে যেখানেই স্কুল বন্ধ রয়েছে বা সিদ্ধান্ত নেয়া হয়েছিল সেখানে দোকানপাট বন্ধ থাকবে।

করোনা সংক্রমণ নতুন করে বৃদ্ধি পাওয়ায় ডিপিসিএম সংশোধন করে নতুন ব্যবস্থা নেয়া প্রয়োজন বলে মনে করে সরকার, যাতে করোনা ভাইরাসের সংক্রমণ কিছুটা হলেও কমানো যায়।


এর আগে সরকার টেকনিক্যাল সাইন্টিফিক বিশেষজ্ঞদের কাছে পালাজ্জো চিগীর একটি অনুরোধ পাঠান, যেখানে “করোনা মহামারীর দ্রুততার সাথে বৃদ্ধি পাওয়া” এবং “ভাইরাসটি হ্রাস ও নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তার উপর” একটি ইঙ্গিত দেওয়ার আহ্বান জানিয়েছে।

অবশেষে শুক্রবার, সাপ্তাহিক পর্যবেক্ষণ বিশ্লেষণ করার পর, এটি উচ্চতর ইনস্টিটিউট অফ হেলথ “বৃহত্তর ট্রান্সমিসিবিলিটি সহ কিছু ভাইরাল রূপের সঞ্চালনের বৃদ্ধি করার জন্য ,প্রতিরোধের জন্য অনিবার্য নিয়মের আহ্বান করা হয়েছে।”

এছাড়া যেখানে করোনাভাইরাস বৃদ্ধি পেয়েছে সেই জায়গাগুলোতে আরো নিষেধাজ্ঞা দেওয়া উচিত বা উপযুক্ত কিনা সে ব্যাপারে অনুরোধ জানিয়েছে। এছাড়া হলুদ ও কমলা জোনে, যেখানে সে অঞ্চলের গভর্নররা সমস্ত স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তা মূল্যায়ন করতে বলা হয়েছে এই অনুরোধ পত্রে। চিগীর

Spread the love

Leave a Reply

Your email address will not be published.