ইতালিতে উচ্চশিক্ষা বিষয়ক লাইভ ইভেন্ট
ইতালিতে উচ্চশিক্ষা বিষয়ক লাইভ ইভেন্ট- এর আয়োজন করতে যাচ্ছে আর্লি-স্টার। ইতালিতে উচ্চশিক্ষা নিতে আগ্রহী শিক্ষার্থীদেরকে সঠিক তথ‍্য দিয়ে সহযোগিতা করতেই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

ইউরোপ, আমেরিকায় উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন থাকে বাংলাদেশের প্রতিটা শিক্ষার্থীর মনে। এক্ষেত্রে কেউ কেউ হয়তো সফল হচ্ছেন, আবার কেউ সঠিক তথ‍্যের অভাবে প্রতিবছর চেষ্টা করেও বিফল হচ্ছেন, দেশ ও বিশ্ববিদ‍্যালয় নির্বাচনের ক্ষেত্রে ভূগছেন দ্বিধাদ্বন্দে অথবা ভুল মানুষের সাহায‍্য চেয়ে কেউ হচ্ছেন সর্বশান্ত। ঝুঁকির মুখে পড়ছে ভবিষ‍্যত সম্ভাবনা। ইউরোপের দেশ ইতালিও এর ব‍্যতিক্রম নয়। তাই পাঠকদের অনুরোধে ইতালি থেকে প্রচারিত সংবাদপত্র আর্লি-স্টার ডট কম আয়োজন করতে যাচ্ছে ইতালিতে উচ্চশিক্ষা বিষয়ক লাইভ ইভেন্ট- এর।

ইতালিতে উচ্চশিক্ষা, বাংলাদেশ থেকে এর প্রসেসিং, টিউশন ফিসহ যাবতীয় খরচ, ইতালিতে কি ধরণের কোর্সগুলো রয়েছে, কোন কোন ইউনিভার্সিটি’তে ইংরেজিতে পড়ার সুযোগ আছে, স্কলারশিপের সুবিধা ও প্রসেস, ইতালিতে পড়াশুনা শেষ করে জব এবং ভবিষ্যৎ সম্ভাবনাময় ক্যারিয়ার কেমন হতে পারে ইত‍্যাদি বিষয়ে সঠিক তথ‍্য দেওয়াই হবে অনুষ্ঠানগুলোর মূল লক্ষ‍্য।


অনুষ্ঠানের উদ্দেশ‍্য: শিক্ষার্থীদেরকে সঠিক তথ‍্য দিয়ে সহযোগিতা করতেই এই তথ‍্যবহুল ধারাবাহিক লাইভ ইভেন্ট এর আয়োজন করা হচ্ছে। আমরা পূর্বেও বিশ্ববিদ‍্যালয়ের একজন শিক্ষকসহ ইতালির বিভিন্ন নামিদামি বিশ্ববিদ‍্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে তিন পর্বের একটি লাইভ ইভেন্টের আয়োজন করেছিলাম। অনেকেই অনুষ্ঠানটি দেখে উপকৃত হয়েছেন এবং এধরণের আরও অনুষ্ঠান দেখতে আগ্রহী বলে জানিয়েছেন।

কারা থাকছেন অনুষ্ঠানে: ইতালিতে উচ্চশিক্ষা বিষয়ক লাইভ ইভেন্ট- এ উপস্থিত থাকবেন ইতালিতে বসবাসরত বাংলাদেশের কৃতি সন্তান, ইউনিভার্সিটি অব রোম-“তর ভেরগাতা” থেকে আর্লি-স্টারের কম‍্যিউনিটি প্রোগ্রামার ও বিশেষ প্রতিনিধি মোস্তাফিজুর রাহমান এবং ইতালির পালেরমো থেকে আর্লি-স্টার সম্পাদিকা সৈয়দা হাসিনা দিলরুবা (ইয়াসমীন)।

প্রচারের সময়: ইতালিতে উচ্চশিক্ষা বিষয়ক লাইভ ইভেন্টগুলো আগামী ০৭ মার্চ ২০২২ থেকে প্রতি সপ্তাহের সোমবার বাংলাদেশ সময় রাত ৯:৩০ মিনিট, ভারতীয় সময় রাত ৯টা এবং ইতালীয় সময় বিকাল ৪:৩০ মিনিটে আর্লি-স্টার ডট কম এর ফেসবুক পেইজ আর্লি স্টার নিউজ থেকে সরাসরি প্রচার করা হবে। তাই নিয়মিত অনুষ্ঠান দেখতে ফেসবুক পেইজটি ফলো করে এবং ইভেন্টের ইন্টারেস্টে ক্লিক করে রাখতে পারেন।

ইতালিতে উচ্চশিক্ষা বিষয়ক লাইভ ইভেন্ট
ইতালিতে উচ্চশিক্ষা বিষয়ক লাইভ ইভেন্ট
প্রথম পর্বের সময়সূচী: অনুষ্ঠানটির প্রথম পর্ব দেখতে পাবেন আগামী ০৭ মার্চ ২০২২ সোমবার বাংলাদেশ সময় রাত ৯:৩০ মিনিট, ভারতীয় সময় রাত ৯টা এবং ইতালীয় সময় বিকাল ৪:৩০ মিনিটে। প্রথম পর্বের বিষয় নির্ধারণ করা হয়েছে “ইতালিতে ব‍্যাচেলর ডিগ্রী প্রসেস”।

অন‍্যান‍্য প্লাটফর্মে দেখার সময়: এছাড়াও পরেরদিন রেকর্ডেড ভিডিও আপলোড করা হবে আমাদের ইউটিউব চ‍্যানেল এবং আর্লি-স্টার ডট কম পোর্টালে। তাই সঠিক সময়ে নোটিফিকেশন পাওয়ার জন‍্য ইউটিউব চ‍্যানেল এবং আমাদের আর্লি-স্টার পোর্টাল সাবস্ক্রাইব করে রাখতে পারেন।

বিষয়ভিত্তিক আলোচনা: যেহেতু পূর্বে আমরা মাত্র তিন পর্বের ইভেন্টে ইতালিতে উচ্চশিক্ষা বিষয়ক সকল তথ‍্য দেওয়ার চেষ্টা করেছিলাম। অনুষ্ঠানগুলো দীর্ঘ সময় ধরে চলার কারণে পরবর্তীতে হয়তো পুরো ভিডিওগুলো সবার দেখা সম্ভব হয় নি। তাই সবকিছু মাথায় রেখে আমরা এবার ছোট ছোট লাইভ ইভেন্টের আয়োজন করেছি। ইন্শাআল্লাহ্ এবার প্রত‍্যকটা অনুষ্ঠানে একটা নির্দিষ্ট বিষয়ে যাবতীয় তথ‍্য দেওয়ার চেষ্টা করবো।

সময়সীমা ও প্রশ্নোত্তর পর্ব: এক ঘন্টার অনুষ্ঠানে শেষের দিকে থাকছে প্রশ্নোত্তর পর্ব। তাই নির্ধারিত বিষয়ে আপনার কিছু জানার থাকলে কমেন্ট বক্সে প্রশ্ন করতে পারেন। এছাড়া অনুষ্ঠানের বিষয় নির্বাচনেও আমাদের মূল‍্যবান মতামত কাম‍্য। কোন কোন বিষয়ে আপনারা জানতে ইচ্ছুক, আমাদেরকে জানান। আমরা চেষ্টা করবো সেই বিষয়ে পুরো একটি অনুষ্ঠান করতে, যেন নির্ধারিত বিষয়ে যাবতীয় তথ‍্য আপনাদেরকে দিতে পারি।

আশা করি সবাই উপস্থিত থাকবেন এবং অন্যদের সাথে ভিডিওগুলো শেয়ার করবেন; যাতে আমরা ইতালিতে উচ্চশিক্ষা বিষয়ক সঠিক তথ্যগুলো সবার কাছে পৌঁছাতে পারি। অনুষ্ঠানগুলোর মাধ‍্যমে যদি কোন একজনকেও উপকৃত করতে পারি তবেই আমাদের সার্থকতা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.