ইতালির রাষ্ট্রপতি সার্জিও মাত্তারেলার উপস্থিতিতে রোমের কুইরিনাল প্রাসাদে দান্তের মহাকাব্যগ্রন্থ দি ডিভাইন কমেডি-তে অস্কারজয়ী অভিনেতা ও পরিচালক রবের্তো বেনিনি ক‍্যান্টো এক্সএক্সভি পাঠ করবেন।

ইতালি II সম্পাদনা ডেস্ক:

আজ ২৫ মার্চ সন্ধ্যা ৭ টায় জাতীয় সম্প্রচারক টেলিভিশন Rai 1 তে এই উল্লেখযোগ‍্য পাঠটি সম্প্রচার করা হবে।

বিখ‍্যাত কবি, রাজনীতিবিদ, দর্শন ও ধর্মতত্ত্বের পণ্ডিত, দান্তে আলিগিয়েরির মৃত‍্যুর ৭০০ বছরপূর্তি উপলক্ষে এবছরটিকে দান্তে বছর বলে আখ‍্যায়িত করেছে ইতালি এবং আজ ২৫ মার্চ দিনটিকে দান্তের নামে উৎসর্গ করেছে।

ইতালির সংস্কৃতি মন্ত্রী দারিও ফ্রান্সেস্কিনি বলেন, ইতালির আরও দু’জন বড় বড় সাংস্কৃতিক ব্যক্তিত্ব, “লিওনার্দো দা ভিঞ্চি এবং রাফেলের সম্মানে উল্লেখযোগ‍্য বিশাল জাতীয় উদ্যোগের পর এবার দান্তে বছর উদযাপিত হচ্ছে।

“তিনজনই সমসাময়িক চিন্তাধারায় বিশাল প্রভাব ফেলেছিলেন এবং অবিরত রেখেছেন” – ফ্রান্সেস্কিনি বলেন – “তবে দান্তে নিঃসন্দেহে সর্বাধিক সর্বজনীন এবং ট্রান্সভার্সাল, তিনি একাধিকরূপে সৃজনশীল কল্পনা প্রকাশ করার পক্ষে সক্ষম ছিলেন।

থিয়েটার থেকে সংগীত, চিত্রকলা থেকে রচনা, সিনেমা থেকে নাচঅবধি কলার সর্বদিকেই দান্তের ব্যাখ্যা রয়েছে।এবছর (দন্তের বছর) বিশেষ কিছু আয়োজনের মধ‍্যে ফ্রেঞ্চেস্কো স্কারামুজ্জার দ্য ডিভাইন কমেডি চিত্রের সম্পূর্ণ সিরিজের একটি প্রদর্শনীও অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়াও প্রাচীন এবং আধুনিক শিল্পীদের কাজের উপর দান্তের প্রভাব নিয়ে একটি প্রদর্শনীসহ ফ্লোরেন্স, রাভেন্না এবং ভেরোনায় একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অক্টোবরে রোমে ড্যান্টের ডিভাইন কমেডি থেকে ‘নরকে’ উৎস্বর্গকৃত মর্যাদাপূর্ণ স্কুডেরি ডেল কুইরিনালের একটি বড় প্রদর্শনী ‘ইনফের্নো’ উন্মোচন করবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.