সৈয়দা ইয়াসমীন, সম্পাদনা ডেস্ক:
আসন্ন বড়দিন (ক্রিস্টমাস), নববর্ষ এবং এপিফানিয়া উদযাপনের সময়ে সারাদেশকে লাল জোনে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে ইতালীয় সরকার। ২৪ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত যথাক্রমে সময়ভেদে লাল, কমলা এবং হলুদ জোনে পরিণত করা হবে সারাদেশকে। লাল রঙে থাকা অবস্থায় পুরো লকডাউন কার্যকর হবে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ‍্য অনুযায়ী, উল্লেখিত সময়ে ৭০.০০০ পুলিশ মোতায়েন করা হবে, যারা মিলিটারির সাথে একযোগে কাজ করবে। কম ঝুঁকিপূর্ণ অঞ্চলে কমসংখ‍্যক এবং বেশি ঝুঁকিপূর্ণ অঞ্চলে বেশি সংখ‍্যক পুলিশ মোতায়েন করা হবে। দেশব্যাপী করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং করোনায় আক্রান্তের তৃতীয় ঢেউ এড়াতে এ সিদ্ধান্ত নেয়া হয়।

যেসব নিষেধাজ্ঞা থাকছে নতুন অধ‍্যাদেশ (DPCM) এ:

১৯ এবং ২০ ডিসেম্বর শুধুমাত্র আব্রোচ্ছো (কমলা জোন হিসেবে চিহ্নিত) ছাড়া স্বাভাবিকভাবে সবাই এক হলুদ অঞ্চল থেকে অন্য হলুদ অঞ্চলে (রেজিওনে) যাতায়াত করতে পারবেন। দোকান রাত ৯ টা পর্যন্ত খোলা রাখা যাবে, তবে অধিক লোক সমাগম করা যাবে না। বার রেস্তুরা খোলা থাকবে সন্ধ‍্যা ছয়টা পর্যন্ত এবং হোম ডেলিভারি সার্ভিস রাখা যাবে রাত দশটা পর্যন্ত। তারপর কারফিউ শুরু হবে আত দশটা থেকে।

২১ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাওয়া যাবে না তবে জরুরী প্রয়োজনে (কর্মস্থল বা চিকিৎসার ক্ষেত্রে) যাওয়া যাবে এবং জরুরী প্রয়োজনে নিজের বাড়িতে ফেরত যাওয়া যাবে। যদি কারো সঙ্গী অন্য শহরে কাজ করেন, তবে তার সাথে দেখা করতে যাওয়া যাবে এবং একই অঞ্চলের ভিতরে নিজের দ্বিতীয় বাসায় যাওয়া যাবে।

২৪ থেকে ২৭ ডিসেম্বর এবং ৩১ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি ২০২১ পর্যন্ত সারা ইতালিকে লাল জোনে পরিণত করা হবে।

এই দিনগুলিতে বার, রেস্তোরা, দোকান বন্ধ থাকবে। খাবার দোকান (গ্রোসারী), ফার্মেসি লাইব্রেরী, নিউজ স্ট্যান্ড, টোবাকো স্বাভাবিক নিয়মে খোলা থাকবে। নিজের অঞ্চলের ভেতরেও বিশেষ কোনো প্রয়োজন ছাড়া এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া যাবেনা। তবে কর্মক্ষেত্র এবং বিশেষ প্রয়োজনে যাওয়া যাবে। এক্ষেত্রে অটো সার্টিফিকেট সাথে নিয়ে যেতে হবে।

উপাসনালয়ে যাওয়া যাবে কিন্তু আত্মীয়ের বাসায় যাওয়া যাবে না। পরিবারের লোকজন ব্যতীত বড়দিনের উৎসবে বাহিরের কারও সাথে দুপুর এবং রাতের খাবার এড়িয়ে চলতে বলা হয়েছে। তবে মা-বাবা বা সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ দুইজনকে সাথে নিয়ে খাওয়া যাবে। যারা একা চলতে অক্ষম, তাদের সাথে শারীরিক ব্যায়ামের জন্য একজন সাথে নেয়া যাবে। নিয়ম লংঘন করা হলে ৪০০ থেকে ১০০০ ইউরো পর্যন্ত জরিমানা রয়েছে।

৪ থেকে ৬ জানুয়ারি- এই দিনগুলিতে লাল থাকবে না। কারফিউ থাকবে রাত ১০টা থেকে কিন্তু এক পৌরসভা থেকে আরেক পৌরসভায় যাওয়া যাবে না ৭ জানুয়ারি থেকে আবার সবকিছু বর্তমান নিয়মে চলবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.