ইতালি II সৈয়দা হাসিনা দিলরুবা, সম্পাদনা ডেস্ক:
আজ ৬ জানুয়ারি রেড জোনে থাকা ইতালির পুরাতন অধ‍্যাদেশ (DPCM) এর শেষদিন। কাল থেকে আবারও দিনভেদে পরিবর্তন হতে যাচ্ছে দেশটির জনগণের মোভমেন্ট বা চলাচলের পরিস্থিতি, যা ১৫ জানুয়ারি পর্যন্ত অব‍্যাহত থাকবে এবং সারামাস জুড়ে উইকেন্ডগুলোতে অরেঞ্জ জোনে থাকার সম্ভাবনা রয়েছে অনেকটাই। ইতালি বর্তমানে ডেঞ্জার জোনে রয়েছে। তাই ৩১ জানুয়ারির পূর্বে জনগণের স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার সম্ভাবনা নেই, এমনকি পরিস্থিতির উন্নতি না হলে তা ৩১ জুলাই পর্যন্ত বর্ধিত করা হতে পারে। সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে পুরো পরিস্থিতি।

যা যা নিষেধাজ্ঞা রয়েছে নতুন সংক্ষিপ্ত অধ‍্যাদেশ (DPCM) এ:
৭ এবং ৮ জানুয়ারি হলুদ জোন থাকবে ইতালি। তখন এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাওয়া যাবে না, শুধু নিজের অঞ্চলে চলাচল করা যাবে। কারফিউ থাকবে সর্বদা রাত ১০ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত। রেস্টুরেন্ট খোলা রাখা যাবে বিকাল ছয়টা পর্যন্ত তারপর খাবার বহন করা যাবে অথবা হোম ডেলিভারি চলবে রাত দশটা পর্যন্ত। দোকান খোলা থাকবে রাত আটটা পর্যন্ত। মার্কেট খোলা থাকবে।

উইকেন্ডে শনিবার (৯ জানুয়ারী) এবং রবিবার (১০ জানুয়ারি) অরেঞ্জ জোনে থাকবে এবং এটা পুরো জানুয়ারি জুড়েই হতে পারে, তবে বিস্তারিত নিশ্চিত করে জানা যাবে ৮ জানুয়ারি।

তখন এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে এমনকি এক পৌরসভা থেকে অন্য পৌরসভাতেও যাওয়া যাবেনা। তবে যদি ওই অঞ্চলে জনসংখ্যা পাঁচ হাজারের কম হয় এবং ৩০ কিলোমিটার দূরত্বের মধ্যে হয় তাহলে যাওয়া যাবে, তবে অবশ‍্যই অটো সার্টিফিকেট সঙ্গে নিয়ে। রেস্টুরেন্ট খোলা থাকবে কিন্তু শুধু খাবার বহন করে নেয়ার জন্য এবং হোম ডেলিভারি সার্ভিস চলবে রাত দশটা পর্যন্ত। মার্কেট বন্ধ থাকবে।

সোমবার ১১ জানুয়ারি থেকে এলাকাভেদে করোনা ভাইরাস পরিস্থিতি অনুযায়ী সারাদেশকে বিভিন্ন জোনে (হলুদ, কমলা, লাল) বিভক্ত করা হবে, যা চলবে পনের জানুয়ারি পর্যন্ত। এ ব‍্যাপারে বিস্তারিত নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে স্বাস্থ‍্য মন্ত্রী রবের্তো স্পেরান্সার দেয়া করোনা ভাইরাস সংক্রমণের আপডেট অনুযায়ী ৮ জানুয়ারি সিদ্ধান্ত আসবে পরিস্থিতি কেমন হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.