ইতালি।। আল আমিন সিকদার ইরাজ ,বার্তাকক্ষ:

ইতালির ঔষধ সংস্থা (আইফা) অ্যাস্ট্রাজেনেকা-এর অ্যান্টি-কোভিড ভ্যাকসিন  স্থগিত করার ঘোষণা দিয়েছে। 

আগামীকাল ইউরোপিয়ান ওষুধ সংস্থা (ইএমএ) থেকে ড্রাগ সম্পর্কে একটি নতুন মতামত আসবে বলে জানিয়েছে ইতালির সংবাদ সংস্থা সেরা ডেল কুরিয়ারে।

ইতালিয়ান ওষুধ সংস্থা আইফা অবিলম্বে অ্যাস্ট্রাজেনেকা অ্যান্টি-কোভিড ভ্যাকসিন স্থগিতের কথা জানিয়েছে। 

পুরো ইতালীয় অঞ্চলটির জন্য বৈধ এই সিদ্ধান্তটি “অন্যান্য ইউরোপীয় দেশগুলির সিদ্ধান্ত অনুসারে” সাময়িকভাবে এবং সমস্ত অঞ্চলে, অ্যাস্ট্রাজেনিকা ভ্যাকসিনের প্রশাসন স্থগিত করা হয়েছিল। 

স্থগিতাদেশ কতদিনের জন্য ছিল তা নির্ধারণ করা হয়নি। যেটি টিকাদান কর্মসূচিকে হুমকির মুখে ফেলেছে। এমনকি ইতালিয়ান সরকারের ২০ সেপ্টেম্বর এর মধ্যে ৮০% ইতালিয়ানদের টিকাদান কর্মসূচি কে ব্যাঘাত ঘটিয়েছে। 

এস্ট্রাজেনেকায় প্রধান ইউরোপীয় দেশগুলির দ্বারা আজ যে সিদ্ধান্ত এবং ভাগ করা হয়েছে তা এমা-এর পরবর্তী সিদ্ধান্ত গ্রহণীয় বৈঠকের অপেক্ষার সময় একটি সতর্কতা হিসাবে পাঠানো হয়েছিল, বলেছেন ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা।

তিনি আরো জানিয়েছেন “আমরা নিশ্চিত যে ইউরোপীয় এজেন্সি আগামী কয়েক ঘন্টার মধ্যে বিষয়টি স্পষ্ট করে স্পষ্ট করতে সক্ষম হবে।”

গত বৃহস্পতিবার আইফা কিছু “মারাত্মক বিরূপ ঘটনা” প্রকাশের পরে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের একটি ব্যাচ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিল, যদিও ওষুধটি তাদের কারণ হিসাবে প্রমাণিত হয়নি। 

রবিবার ১৪ মার্চ, ইতালির পাইডমন্ট অঞ্চল স্বায়ত্তশাসিতভাবে ভ্যাকসিনের আরও একটি ব্যাচ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল।

এছাড়া অন্যান্য ইউরোপীয় দেশগুলিতে অ্যাস্ট্রাজেনেকের স্থগিতাদেশ রয়েছে।অস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রশাসন সম্পূর্ণ বা আংশিকভাবে এবং যে কোনও ক্ষেত্রে সর্বদা অস্থায়ী এবং সতর্কতামূলক ভিত্তিতে, অন্য দেশগুলিতে, ইউরোপ এবং এর বাইরেও স্থগিত করা হয়েছে।

আজ পর্যন্ত,এগুলি হ’ল জার্মানি এবং ফ্রান্স (যা সোমবার ১৫ মার্চ সিদ্ধান্তটি জানিয়েছিল)। এছাড়া , নরওয়ে, বুলগেরিয়া, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, ইন্দোনেশিয়া স্থগিত রয়েছে।

অন্যদিকে অস্ট্রিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং লাক্সেমবার্গ কেবল তদন্তাধীন ব্যাচ থেকে ডোজ ফিরিয়ে নিয়েছে।

এছাড়া অন্যান্য দেশ – যেমন গ্রেট ব্রিটেন বা কানাডা – নিয়মিতভাবে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ব্যবহার করা চালিয়ে যাচ্ছে।


আগামীকাল গুরুত্বপূর্ণ নির্দেশনা বা সিদ্ধান্ত আসবে ইউরোপিয়ান ওষুধ সংস্থার কাছ থেকে বলে জানিয়েছে ইতালিয়ান সংবাদ সংস্থা সেরা ডেল কোরিয়ে

Spread the love

Leave a Reply

Your email address will not be published.