আজ (৪ জানু ২০২০) সকাল ৮ টা থেকে শুরু হয়েছে ইতালির প্রাথমিক, মাধ‍্যমিক ও উচ্চ মাধ‍্যমিক স্কুলগুলোর ২০২১/২০২২ শিক্ষাবর্ষের নিবন্ধন কার্যক্রম, যা চলবে ২৫ জানুয়ারি ২০২০ রাত ৮ টা পর্যন্ত। রেজিস্ট্রশন শুরু হয়েছে গত ১৯ ডিসেম্বর থেকে। তবে পূর্বে যাদের রেজিস্ট্রেশন করা আছে, তাদের নতুন করে আর করতে হবে না।

যাদের পূর্বে রেজিস্ট্রেশন করা নেই, তাদেরকে প্রথমে রেজিস্ট্রেশন করে নিতে হবে। ইমেইলে রেজিস্ট্রশন নিশ্চিত করা হলে, তবেই নিবন্ধন প্রক্রিয়ায় যেতে হবে। পুরো প্রক্রিয়াটা হবে ইমেইল এড্রেসের মাধ‍্যমে। অতএব শিক্ষার্থীর মা কিংবা বাবার একটা ভেলিড ইমেইল এড্রেস থাকতে হবে। পরিবারের বাহিরের কারো কিংবা অনলাইন দোকানের কোন ইমেইল ব‍্যবহার করা একদমই উচিৎ হবে না, যার কারণে পূর্বে অনেক বাংলাদেশি মা-বাবাকে দূর্দশা ভূগতে হয়েছে; এমনকি নিবন্ধন করেও সন্তানকে স্কুলে দেওয়া সম্ভব হয়নি।

বাসা থেকে নিজের একটা ইমেইল আইডি আর প‍্রয়োজনীয় ডকুমেন্টস সাথে নিয়ে পুরো রেজিস্ট্রশন এবং নিবন্ধনের কাজটি খুব সহজে মা বাবা নিজেই করতে পারেন। এর জন‍্য হাতের একটি স্মার্টফোনই যথেষ্ট। এবার নিবন্ধন প্রক্রিয়াকে আরো সহজতর করার জন‍্য সাইটে যোগ করা হয়েছে ভার্চুয়াল অ‍্যাসিস্ট‍্যান্ট সুবিধা। তবুও যদি বুঝতে অসুবিধা হয়, প্রয়োজনে অবশ‍্যই অন‍্য কারো সহযোগিতা নিতে পারেন।

খুব সতর্কতার সাথে তথ‍্যগুলো পেশ করা প্রয়োজন কারণ সে তথ‍্য অনুযায়ীই পরবর্তীতে যোগাযোগ প্রক্রিয়া চলবে। প্রতিটা স্কুলের জন‍্য একটা নির্ধারিত এলাকা (জোন) লিপিবদ্ধ থাকে, এর বাইরে যাদের রেসিডেন্স রয়েছে, তাদের কম গুরুত্ব দেওয়া হয়। ফলে স্কুলে অতিরিক্ত সিট না থাকলে ঐ শিক্ষার্থী বাতিল বলে গণ‍্য হয়। তাই নিবন্ধন করানোর পূর্বে এবিষয়ে জেনে নেওয়া উত্তম।

মা বাবার কর্মস্থলকেও গুরুত্ব দেওয়া হয়। রেসিডেন্স যাদের অনুকুলে নেই, তারা স্কুলের নির্ধারিত এলাকার মধ‍্যে মা বাবার কর্মস্থল দেখিয়েও সুযোগ পেতে পারেন।

এছাড়াও আরেকটি বিষয় হচ্ছে, একই পরিবারের অন‍্য সন্তান যদি উক্ত স্কুলের শিক্ষার্থী হয়, তবে তার ভাই বা বোন ঐ স্কুলে ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার পায়। এই লিংকে ক্লিক করে শুরু করা যাবে রেজিস্ট্রেশন এবং নিবন্ধন প্রক্রিয়া: https://www.istruzione.it/iscrizionionline/

Spread the love

Leave a Reply

Your email address will not be published.