যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হতে যাচ্ছেন জো বাইডেন
বাইডেনের জয় নিশ্চিত হওয়ার সাথে আরেকটি ইতিহাস রচনাও নিশ্চিত হয়ে গেছে। তা হলো কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রেসিডেন্ট নির্বাচনে এই প্রথম বড় কোন দল থেকে কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেলেন এবং বাইডেনের জয় নিশ্চিতের মধ্য দিয়ে ক্যালিফোর্নিয়ার তৃণমূল পর্যায় থেকে উঠে আসা কমলাই হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট। কমলাই প্রথম দক্ষিণ এশীয় মার্কিন, যিনি মার্কিন রাজনীতিতে এত উচ্চ পদে যাচ্ছেন।

নির্বাচিত হওয়ার খবর নিশ্চিত হওয়ার পর কমলা হ্যারিস টুইটারে লিখেছেন, ‘আমার বা জো বাইডেনের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল এই নির্বাচন। এটি যুক্তরাষ্ট্রের আত্মা ও আমাদের লড়াইয়ের আকাঙ্ক্ষার সঙ্গে সম্পর্কিত। আমাদের সামনে অনেক কাজ পড়ে আছে। চলুন আমরা শুরু করি।’

কমলা হ্যারিসের জন্ম ক্যালিফোর্নিয়ায়, তার বয়স ৫৪ বছর। বাবা জ্যামাইকা ও মা ভারতের তামিলনাড়ু থেকে আসা অভিবাসী দুজনই বিজ্ঞানী, যাঁর যাঁর ক্ষেত্রে প্রতিষ্ঠিত। কমলার মা শ্যামলা গোপালন দিল্লি ইউনিভার্সিটিতে পড়াশোনা শেষে উচ্চতর শিক্ষার উদ্দেশ‍্যে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এবং ইউনিভার্সিটি অব ইলিনয়ে ব্রেস্ট ক্যানসার গবেষক হিসেবে যোগদান করেন। একজন ক্যান্সার গবেষক হিসেবেই তাঁর পরিচয়। বাবা অধ্যাপক ডোনাল্ড হ্যারিস ও মা শ্যামলার বিচ্ছেদ হলে মাই ছিলেন কমলার ছায়াসঙ্গী।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলার আগে শুধুমণ্ডমাত্র দুইজন নারী ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়েছিলেন। এঁদের মধ্যে ২০০৮ সালে রিপাবলিকান পার্টি থেকে সারাহ পলিন ও ১৯৮৪ সালে ডেমোক্রেটিক দল থেকে জেরালডিন ফেরারো।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.