সম্পাদনা ডেস্ক:
করোনা ভাইরাস সংক্রমণ নতুন করে বেড়ে যাওয়ায় আগামীকাল থেকে আবার সমগ্র ইতালিতে নতুন অধ্যাদেশ জারি করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। এই অধ‍্যাদেশ অনুযায়ী সান্ধকালিন কারফিউ সহ সারা দেশে কঠোর ব‍্যবস্থা অবলম্বন করা হবে। প্রধানমন্ত্রী ‘জুসেপ্পে কন্তে’ একটি লাইভ অনুষ্ঠানের মাধ‍্যমে সরাসরি এ ঘোষণাসহ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

আগামীকাল ২৬ অক্টোবর ২০২০ইং সোমবার থেকে ২৪ নভেম্বর মঙ্গলবার ২০২০ ইং পর্যন্ত এই নতুন অধ‍্যাদেশ জারি থাকবে বলে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে, আগামী ডিসেম্বর মাসেই করোনার প্রতিষেধক টিকা বাজারে আসবে বলে আশাবাদী। তিনি বলেন, আসা মাত্রই আমরা দ্রুত সকলের মাঝে টিকা ছড়িয়ে দিবো। সকলে যেন সতস্ফুর্তভাবে সকল উৎসব পালন কর‍তে পারেন সেজন্যই নতুন করে এই অধ্যাদেশ জারি করা হলো। আশা করি সকলেই মেনে চলবেন।

যে যে সীমাবদ্ধতা বেঁধে দেওয়া হয়েছে এই অধ‍্যাদেশে তা হলো:

কলেজ শিক্ষার্থীদের ২৫% ক্লাস হবে স্কুলে এবং বাকি ৭৫% বাসা থেকে অনলাইনে। বেবি স্কুল, প্রাথমিক এবং মাধ‍্যমিক, প্রাথমিক এবং বেবি স্কুলগুলোর শিক্ষার্থীদের স্কুলে গিয়ে ক্লাস করতে হবে।

বার, পাব, রেস্তোরা, বেকারি, আইসক্রিমের দোকান সন্ধ্যা ৬টার পরে বন্ধ থাকবে। তবে বাসায় খাবার অর্ডার করা যাবে রাত ১২ টা পর্যন্ত৷ রেস্তোরায় এক টেবিলে চারজনের বেশি বসা যাবে না।

জিম, সুইমিং পুল,ইনডোর কমপ্লেক্স, ফিটনেস সেন্টার,ক্যাসিনো,সিনেমা হল পুরোপুরি বন্ধ থাকবে।

পানীয় এবং খাবারের দোকানগুলো এবং হোটেলের রেস্তোরাগুলো খোলা থাকবে। সকলের কর্মস্থলে যাওয়া অব‍্যাহত থাকবে।

মিউনিসিপ্যালিটির বাইরে যাওয়া যাবে শুধুমাত্র কর্মস্থলে, ডাক্তারের কাছে কিংবা অতি জরুরি কোন প্রয়োজনে পৌরসভার বাহিরে যাওয়া যাবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.