এভারেস্ট বেস ক্যাম্পেও ছড়িয়েছে মহামারী করোনা। এভারেস্ট বেস ক্যাম্পে ৪ জনের মধ‍্যে করোনাভাইরাস পজেটিভ পাওয়া গেছে বলে জানিয়েছে নেপাল সরকার কিন্তু বেসরকারি হিসেব অনুযায়ী এর সংখ্যা হচ্ছে ৩০। সর্বপ্রথম এপ্রিল মাসে এক বিদেশি পর্বতারোহীর শরীরে করোনা সংক্রমণের খবর পাওয়া যায়।

করোনাভাইরাস II আর্লি-স্টার অনলাইন ডেস্ক:

গত বছর করোনা সংক্রমণ এড়াতে নেপাল সরকার এভারেস্ট ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করার ফলে বিপুল পরিমাণে অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয় দেশটি। একারণেই চলতি বছর রেকর্ড সংখ্যক পর্বতারোহীকে অভিযানের অনুমতি দিয়েছে নেপাল সরকার।

চলতি বছর অভিযান শুরু হওয়ার পর থেকেই একের পর এক করোনা আক্রান্তের খবর আসতে থাকে। পোল্যান্ডের পর্বতারোহী পল মাইকেলস্কি একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে লিখেছেন, ‘এখনও পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৩০ জনকে উদ্ধার করে কাটমান্ডু নিয়ে যাওয়া হয়েছে।

নেপাল সরকার এখনো করোনা সংক্রমণের ঘটনা অস্বীকার করছে জানিয়ে পর্বতারোহী রোজিতা অধিকারী বলেন, বেস ক্যাম্পে অনেকের শরীরেই যে করোনা সংক্রমিত হয়েছে, তার প্রমাণ রয়েছে। এর পরেও সরকার কেন সত্যিটাকে চাপা দেওয়ার চেষ্টা করছে? প্রসঙ্গত, বেস ক্যাম্প ছাড়ার পরে রোজিতা অধিকারীর শরীরেও করোনাভাইরাস পজেটিভ আসে।

উল্লেখ‍্য, নেপালে দৈনিক করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৭০০ ছুঁয়েছে। তবুও দেশের অর্থনীতিকে সচল রাখতে পর্যটন শিল্পে কোনো কড়া নিয়ন্ত্রণ আরোপ করা হয়নি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.