আর্লি-স্টার ডেস্ক:
আগামীকাল ৬ই নভেম্বর শুক্রবার থেকে ইতালিতে কার্যকর হচ্ছে নতুন অধ‍্যাদেশ (DPCM), যা আগামী ৩রা ডিসেম্বর, ২০২০ পর্যন্ত অব‍্যাহত থাকবে। বর্তমানে ইতালিতে করোনা সংক্রমণ মাত্রাতিরিক্ত হারে বেড়ে যাওয়ায় এই অধ‍্যাদেশ জারি করা হয়।

নতুন অধ্যাদেশে(DPCM) দেশের অঞ্চলগুলোকে পরিস্থিতি অনুযায়ী তিনটি ভাগে বা জোনে বিভক্ত করা হয়েছে এবং প্রত‍্যেক জোনের জন‍্য ভিন্ন আচরণ বিধি দেওয়া হয়েছে। বিভাগ বা জোনগুলো হলো: হলুদ, কমলা এবং লাল।

হলুদ অঞ্চলগুলো (জোনে জাল্লে/ইয়েলো জোন) হচ্ছে-
ভেনেতো, ফ্রিউলি ভেনেজিয়া জুলিয়া, লাজিও, লিগুরিয়া, মার্কে, মলিসে, সার্ডিনিয়া, তুসকানিয়া, উমব্রিয়া, ট্রেন্তো, বুলজানো, এমিলিয়া, রোমানিয়া, আব্রুজ্জো, বাসিলিকাতা এবং কাম্পানিয়া।

কমলা অঞ্চলগুলো (জোনে আরান্চোনি/অরেঞ্জ জোন) হচ্ছে- পোলিয়া এবং সিসিলিয়া।

লাল অঞ্চলগুলো (জোনে রস্সে/রেড জোন) হচ্ছে-
লোম্বার্দিয়া, পিয়েমন্তে, কালাব্রিয়া, ভাল্লে দা অস্তা৷

হলুদ অঞ্চলের জন‍‍্য বিধি নিষেধ:
১৷ রাত ১০ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত কারফিউ জারি থাকবে, এ সময়ে জরুরি প্রয়োজন ছাড়া (যেমন-কাজ, চিকিৎসা ও জরুরী প্রয়োজন) বাহিরে চলাচল করা যাবে না।
২৷ বার, রেষ্টুরেন্টগুলো সাকাল ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত টেবিল সার্ভিস দিতে পারবে৷ তারপর রাত ১০ টা পর্ষন্ত টেক এওয়ে/পর্তা ভিয়া সার্ভিস চালু থাকবে৷ হোম ডেলিভারীর জন্য সময় বেঁধে দেওয়া হয়নি৷
৩৷ শনি ও রবিবার সুপারমার্কেট বন্ধ থাকবে৷
৪৷ তাবাক্কি, খাবারের দোকান (গ্রোছারী শপ/আলিমেন্টারী), সেলুন রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে৷

কমলা অঞ্চলের জন‍্য নির্ধারিত বিধি নিষেধ:
১৷ যিনি যে পৌরসভা/কম‍্যুনেতে বসবাস করেন সে সেই পৌরসভা/কম‍্যুনের বাইরে কিংবা নির্দিষ্ট অঞ্চলের বাইরে যাওয়া নিষেধ। জরুরী প্রয়োজনে যেতে হলে উপযুক্ত কারন সহ অটোসার্টিফিকেট এর প্রয়োজন হবে৷
২৷ রেস্টুরেন্ট, বার, আইসক্রিম শপ, প‍্যাস্ট্রি শপ (পাস্তিচ্ছেরিয়া) এগুলো বন্ধ থাকবে৷ তবে হোম ডেলিভারী সার্ভিস খোলা রাখা যাবে।

লাল অঞ্চলের জন‍্য নির্ধারিত বিধি নিষেধ:
১৷ ১৫ দিনের মধ্যে এক পৌরসভা/কম‍্যুনে থেকে অন্য পৌরসভা/কম‍্যুনে এবং রস্ত বাইরে যাওয়া নিষেধ৷ তবে জরুরী প্রয়োজনে শুধুমাত্র অন্য পৌরসভা/কম‍্যুনে যাওয়া যাবে৷
২৷ খাবারের দোকান, ফার্মেসী ও নিউজস্ট‍্যান্ড/এদিকোলা ছাড়া অন্য সবধরণের দোকান বন্ধ থাকবে৷
৩৷ রেস্টুরেন্ট, বার, আইসক্রিম শপ, প‍্যাস্ট্রি শপ (পাসতিচ্ছেরিয়া) বন্ধ থাকবে৷ তবে হোম ডেলিভারী সার্ভিস রাত ১০টা পর্যন্ত চলবে৷

প্রাথমিক ও মাধ‍্যমিক স্কুলগুলো খোলা থাকবে৷ উচ্চ মাধ‍্যমিক স্কুল ও বিশ্ববিদ‍্যালয়ের ক্লাশ অনলাইনে চলবে সব অঞ্চলে।

যাদুঘর, সিনেমা, থিয়েটার, ব্যায়ামাগার, ফিটনেস সেন্টার, লটারি বা বিংগো, খেলাঘর বন্ধ থাকবে সকল জোন এ তবে কমলা এবং হলুদ জোনে জাতীয় খেলোয়াড়দের অনুশীলনের জন্য খোলা থাকবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.