সৈয়দা ইয়াসমীন, সম্পাদনা ডেস্ক:
কোভিড -১৯-এর দ্রুত প্রসারিত স্ট্রেইন আবিষ্কারের পরে একাধিক দেশ ব্রিটেন থেকে যাত্রীদের প্রবেশ দরজা বন্ধ করতে শুরু করেছে।

এ পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতগণ সোমবার ব্রাসেলসে যুক্তরাজ্যের ভ্রমণ বিধিনিষেধ নিয়ে আলোচনার উদ্দেশ‍্যে সোমবার একটি সঙ্কটকালীন বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছেন। ২৭ সদস্যের রাষ্ট্রের প্রতিনিধিরা রাজনৈতিক সংকট প্রতিক্রিয়া পদ্ধতির অধীনে সোমবার বৈঠকে বসবে বলে ইইউ-এর এক কর্মকর্তা এজেন্স ফ্রান্স-প্রেসকে জানিয়েছেন।

ইতিমধ‍্যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউরোপীয় সদস্যদের পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড এবং নেদারল্যান্ডস রোববার ব্রিটেন থেকে বিমান যোগাযোগ – এবং কিছু ক্ষেত্রে রেল ও ফেরি রুট স্থগিত করার ঘোষণা দিয়েছে।

ফ্রান্স বলেছে, রোববার মধ্যরাত থেকে ৪৮ ঘন্টার জন্য যুক্তরাজ্য থেকে ফ্রান্সে আসা রোড, বিমান, সমুদ্র বা রেলপথে সকল যাত্রীসহ এবং মানব-পরিচালিত মাল পরিবহন স্থগিত করা হচ্ছে।

জার্মান রবিবার মধ্যরাত থেকে ফ্লাইট স্থগিত করেছে। যুক্তরাজ্যের রিপোর্টকে “অত্যন্ত গুরুত্ব সহকারে” নিয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পাহান।

জার্মানির একটি সরকারী সূত্র বলেছে, পুরো ২৭ সদস্যের ইউরোপীয় ইউনিয়নের ব্লক এই নিষেধাজ্ঞাকে গ্রহণ করতে পারে এবং দেশগুলি ব্রিটেনের সাথে সমুদ্র, সড়ক ও রেল যোগাযোগের বিষয়ে একটি যৌথ প্রতিক্রিয়া নিয়েও আলোচনা করছে।

স্পেনীয় সরকার বলছে, তারা ইউরোপীয় কমিশন এবং কাউন্সিলকে উল্লেখিত পরিস্থিতির জন্য একটি “সম্মিলিত, সমন্বিত প্রতিক্রিয়া”য় নিয়ে আসতে, কিন্তু যদি কেউ আগত না হয় তবে “স্প্যানিশ নাগরিকের স্বার্থ ও অধিকার রক্ষায় তারা কাজ করবে”।

বেলজিয়ামও রোববার মধ্যরাত থেকে ব্রিটেন হতে ফ্লাইট এবং ইউরোস্টারের আগমন স্থগিত করছে। প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রো বলেছেন, শুরুতে কমপক্ষে ২৪ ঘন্টা এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

ইটালি, ব্রিটেন থেকে ছেড়ে আসা সমস্ত ফ্লাইট অবরুদ্ধ করেছে এবং গত ১৪ দিনের মধ্যে যিনি এই দেশে যাতায়াত করেছেন তাদের ইতালীয় ভূখণ্ডে প্রবেশ নিষিদ্ধ করেছে।

পররাষ্ট্রমন্ত্রী লুজি ডি মাইও বলেছেন, যুক্তরাজ্য নতুন চাপের বিষয়ে শঙ্কা উত্থাপন করার পর সরকার ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, “সরকার হিসাবে আমাদের ইতালিয়ানদের রক্ষা করার দায়িত্ব রয়েছে এবং এই কারণে ব্রিটিশ সরকারকে সতর্ক করার পর স্বাস্থ্য মন্ত্রনালয় যুক্তরাজ্যের সাথে ফ্লাইট স্থগিতের বিধানে স্বাক্ষর করবে,”। “আমাদের অগ্রাধিকার হ’ল ইতালি রক্ষা করা।”

অস্ট্রিয়া এবং সুইডেন আরও বলেছে যে তারা ইউকে থেকে ফ্লাইট নিষিদ্ধ করার সিদ্ধান্ত প্রস্তুত করছে, তবে এখনও বিশদ বিবরণের জন‍্য কাজ করছে।

রবিবার স্থানীয় সময় সকাল 6 টা থেকে কার্যকর হওয়া ডাচ নিষেধাজ্ঞাগুলি ১ জানুয়ারি অবধি চলবে। আয়ারল্যান্ড মধ্যরাত থেকে ব্রিটেনের ফ্লাইট এবং ফেরিগুলির উপর নিষেধাজ্ঞা আরোপ করবে, যখন বুলগেরিয়া রোববার মধ্যরাত হতে ৩১ জানুয়ারী পর্যন্ত যুক্তরাজ্যের ফ্লাইট স্থগিত ঘোষণা করেছে। রোমানিয়া আরও জানিয়েছে যে সোমবার বিকেলে শুরু হয়ে দুই সপ্তাহের জন্য যুক্তরাজ‍্যের সকল বিমান চলাচল নিষিদ্ধ করেছিল।

তুরস্ক ব্রিটেন, নেদারল্যান্ডস, ডেনমার্ক এবং দক্ষিণ আফ্রিকা থেকেও ফ্লাইট স্থগিত করেছে, ইরান যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধ করে দিয়েছে এবং কুয়েত নাগরিক বিমান কর্তৃপক্ষ ব্রিটেনকে উচ্চ ঝুঁকিপূর্ণ দেশগুলির তালিকায় যুক্ত করেছে যার অর্থ সমস্ত ফ্লাইট নিষিদ্ধ রয়েছে বলে দেশটি টুইটারে লিখেছে।

ইসরাইল, কোভিড বৈকল্পিক সম্পর্কে আশঙ্কার কারণ হিসাবে যুক্তরাজ্য, ডেনমার্ক এবং দক্ষিণ আফ্রিকা থেকে আগত অ নাগরিকদের প্রবেশ বন্ধ করে রবিবার নতুন ব্যবস্থা কার্যকর করেছে। এই দেশগুলি থেকে আগত ইস্রায়েলি নাগরিকদের ১৪ দিনের জন্য সরকারী পরিচালিত পৃথক পৃথক হোটেলগুলিতে বিচ্ছিন্ন হয়ে প্রবেশ করার নির্দেশ দেয়া হয়েছে।

দ্রুত কার্যকর করা সিদ্ধান্ত ইসরাইলের আন্তর্জাতিক বিমানবন্দরে বিভ্রান্তিকর দৃশ্যের দিকে নিয়ে যায়, যেখানে দেশীয় মিডিয়া অনুসারে লন্ডন থেকে দুটি ফ্লাইটে প্রায় ১৩০ জন যাত্রীকে আগমনকালে নতুন পৃথকীকরণের প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করা হয়েছিল। বেশ কয়েকজন প্রত্যাখ্যান করার পর পুলিশকে ঘটনাস্থলে ডেকে আনা হয়েছিল, চ্যানেল ১২ এর খবরে বলা হয়েছে, অবশেষে, ১২ জন ইউকেতে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে চ্যানেল ১২ এর একটি খবরে বলা হয়েছে।

“ইউরোপ জুড়ে, যেখানে সংক্রমণ তীব্র এবং ব্যাপক, দেশগুলিকে তাদের নিয়ন্ত্রণ এবং প্রতিরোধের পদ্ধতি দ্বিগুণ করা দরকার বলেছেন, “ডব্লিউএইচও’র ইউরোপের একজন মুখপাত্র।

যদি এটি জানুয়ারীতে অব্যাহত থাকে তবে ব্রেক্সিট দ্বারা সৃষ্ট পরিবহন সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে বলে আশঙ্কা রয়েছে, যেহেতু ব্রিটেন ইইউ-এর সম্মিলিত একক বাজার ছেড়ে চলে যেতে প্রস্তুত।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.