আন্তর্জাতিক ডেস্ক।। মোঃ আল-আমিন :

জার্মানিতে ভয়ংকর বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৪১ জনে দাঁড়িয়েছে। ধ্বংসাত্বক বন্যার পর বিভিন্ন জায়গায় থেকে ধীরে ধীরে পানি কমতে শুরু করেছে আর ক্ষয়ক্ষতির পরিমাণ দৃষ্টিগোচর হচ্ছে।

তবে বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা আরও এর চেয়েও বেশী বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এছাড়া সরকারের পক্ষ থেকে বলা হয়েছে মৃতের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে নেদারল্যান্ড বেলজিয়াম সুইজারল্যান্ড ও ভারী বৃষ্টিপাতের কারণে পানির স্তর স্বাভাবিক মাত্রার চেয়ে অনেক উপর দিয়ে বর্ষিত হচ্ছে। এছাড়া বেলজিয়ামের ঝড়-বন্যা মিলিয়ে সর্বমোট ২৪ জন মারা গিয়েছে।

জার্মানির দুটি রাজ্যে ভয়ঙ্কর বন্যায় মৃতদের স্মরণে জার্মানির সব সরকারি অফিস ও স্থাপনায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। নর্থরাইন ভেস্টফ্যালিয়া রাজ্য বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই রাজ্যের ২৩ টি জেলা বন্যায় বিপর্যস্ত হয়েছে এখানকার বাসিন্দাদের অস্থায়ী আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

কিছু এলাকায় গ্যাস ও পানি সংযোগ রয়েছে এছাড়া অনেক এলাকায় বিঘ্ন ঘটেছে গ্যাস পানি লাইনে। তবে রাজ্য থেকে জানানো হয়েছে পুরোপুরি ভাবে বিদ্যুৎ সচল হতে আরও কিছু সময় লাগবে।

উদ্ধারকাজে জার্মানির দমকল বাহিনী থেকে শুরু করে পুলিশ ও সেনাবাহিনী সমানভাবে উদ্ধার কার্যক্রমে অংশগ্রহণ করছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.