এস,এ,রব, আয়ারল‍্যাণ্ড:
প্রেসি‌ডেন্ট ডোনাল্ড ট্রাম্পের না‌মে পাঠা‌নো এক চি‌ঠি‌তে রাই‌জিন নামক এক বিষাক্ত পদার্থ পাওয়া গে‌ছে ব‌লে সং‌শ্লিষ্ট সূ‌ত্রের বরাত দি‌য়ে জানা গে‌ছে। ত‌বে হোয়াইট হাউসে পৌঁছা‌নোর পূ‌র্বে সেই চি‌ঠি‌টি জব্দ করা হ‌য়ে‌ছে ব‌লে সূত্র নি‌শ্চিত ক‌রে‌ছে। হোয়াইট হাউ‌সে পাঠা‌নো যে কোন চি‌ঠি সেখা‌নে পৌঁ‌ছে দেওয়ার পূ‌র্বে আলাদা এক‌টি ক‌ক্ষে পরীক্ষা নিরীক্ষা করা হয় । আর সেই সময় কর্মকর্তা‌দের হা‌তে ধরা পড়ে খা‌মের ভীতর রাই‌জিন না‌মক এক ভয়ানক বিষাক্ত পদার্থ মিশা‌নো এই চি‌ঠি‌টি ।

ক‌্যাষ্টর ও‌য়েল তৈরী হয় যে বীজ থে‌কে সেই একই বীজ থে‌কে তৈরী হয় রাই‌জিন। যুক্তরা‌ষ্ট্রের Centers for Disease control And prevention এর ম‌তে রাই‌জিন এতটাই বিষাক্ত যে ক‌য়েক দানা লব‌ণের প‌রিমাণ রাইজিন একজন প্রাপ্ত বয়‌স্ক মানু‌ষের মৃত‌্যু ঘটা‌তে পা‌রে। তাছাড়া রাই‌জিন কোনভা‌বে খে‌য়ে ফেল‌লে অথবা ইন‌জেকশ‌নের মাধ‌্যমে শরী‌রে প্রবেশ করলে মাথা ঘোরা সহ ব‌মি শুরু হয়। এরপর ধী‌রে ধী‌রে শরীরের অঙ্গ পত‌্যঙ্গ বিকল হতে থা‌কে । কতঠুকু প‌রিমাণ রাই‌জিন শরী‌রের প্রবেশ ক‌রে‌ছে তার উপর নির্ভর ক‌রে ৩৬ থে‌কে ৭২ ঘন্টার ম‌ধ্যে একজন মানু‌ষের মৃত‌্যু ঘ‌টে। রাই‌জি‌নের বিষ‌ক্রিয়া প্রতি‌রো‌ধে কোন প্রতি‌ষেধক নেই ব‌লে জানা গে‌ছে।

মাার্কন গো‌য়েন্দা সংস্হা এফ‌বিআই এবং প্রেসি‌ডে‌ন্টের নিরাপত্তায় নি‌য়ো‌জিত থাকা সি‌ক্রেট সা‌র্ভিস তদন্ত ক‌রে দেখ‌ছে চি‌ঠি‌টি কোথা থে‌কে এসে‌ছে। নাম প্রকা‌শে অ‌নিচ্ছুক একজন নিরাপত্তা কর্মকর্তার উদ্ধৃতি দি‌য়ে নিউ ইয়র্ক টাইম‌সে বলা হ‌য়ে‌ছে যে এই চি‌ঠি‌টি কানাডা থে‌কে এ‌সে‌ছে । ত‌বে এই ব‌্যাপা‌রে নি‌শ্চিত কোন খবর প্রকাশ ক‌রে‌নি হোয়াইট হাউস।

রাই‌জিন মি‌শি‌য়ে যুক্তরা‌ষ্ট্রের কোন প্রেসি‌ডেন্ট‌কে হত‌্যার ঘটনা এই প্রথম নয়। ২০১৪ সা‌লে যুক্তরা‌ষ্ট্রের সা‌বেক প্রেসি‌ডেন্ট বারাক ওবামা‌কে এই প্রক্রিয়া হত‌্যা করার চেষ্টার অপরা‌ধে মি‌শিগা‌নের এক নাগ‌রিক‌কে ২৫ বছ‌রের জেল দি‌য়ে‌ছিল যুক্তরা‌ষ্ট্রের এক‌টি আদালত।

সূত্র: সিএনএন/নিউ ইয়র্ক টাইমস

Spread the love

Leave a Reply

Your email address will not be published.