মোস্তাফিজুর রহমান, বিশেষ প্রতিনিধি:
করোনা ভাইরাস (কোভিড-১৯) এর একটি নতুন রূপ স্ট্রেইন” ভাইরাস ছড়িয়ে পড়ার খবরে হঠাৎ করে ভীতি ছড়িয়ে পড়লে সবাই যখন নতুন ভাইরাস নিয়ে আতংকিত হয়ে পড়েছেন, তখনই ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ) আজ সুখবর দিল যে, ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক বাজারজাতকরণের জন্য অনুমোদনকৃত “ফাইজার- বায়োএনটেক” এর টিকা করোনা ভাইরাসের এই পরিবর্তিত নতুন রূপ “স্ট্রেইন” এর বিরুদ্ধেও কার্যকর।

এদিকে সর্বশেষ খবর অনুযায়ী, জার্মানির স্বাস্থ্য মন্ত্রী ইয়েন্স স্পান, বার্তা সংস্থা AFP তে দেয়া এক সাক্ষাৎকারে নিশ্চিত করেছেন, “ফাইজার- বায়োএনটেক” এর টিকা নতুন এই স্ট্রেইন এর বিরুদ্ধেও কার্যকর

ইতিমধ্যে যুক্তরাজ্যে নতুন ধরনের এই করোনাভাইরাস (স্ট্রেইন) ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে। এমনকি যুক্তরাজ্যের বাইরে ডেনমার্ক, নেদারল্যান্ডস, ইতালি, অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশে করোনার নতুন এই ভাইরাসটি শনাক্ত হয়েছে। এর ফলে ইউরোপের দেশগুলোসহ বিভিন্ন দেশ একে একে যুক্তরাজ্যের সঙ্গে আকাশপথে যোগাযোগ বন্ধ করে দিচ্ছে।

এরকম শবাস্রুদ্ধকর পরিস্থিতির মধ্যেই ইউরোপীয় ঔষধ সংস্থা (ইএমএ) “ফাইজার-বায়োএনটেক” এর টিকা অনুমোদনের ঘোষণা দিল। এই ঘোষনার মাধ্যমে প্রথম বারের মতো ইউরোপীয় ইউনিয়ন করোনার কোনো টিকার বাজারজাতকরণের অনুমোদন দিল, যা করোনার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। ইউরোপীয় ইউনিয়ন জোটবদ্ধ ২৭টি দেশেই ফাইজার-বায়োএনটেকের টিকাটি সরবরাহ করা হবে।

ইউরোপীয় ইউনিয়নের আগেই অবশ্য যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশ ফাইজারের টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছে। এসব দেশের বেশ কয়েকটিতে এরই মধ্যে টিকা দেওয়া শুরুও হয়ে গেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.