ইতালির নবনিযুক্ত প্রধানমন্ত্রী আজ নতুন ডিপিসিএম এ স্বাক্ষর করেছেন, যা ৬ মার্চ থেকে আগামী ৬ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে।

ইতালি II আলামিন সিকদার ইরাজ, বার্তা কক্ষ:

এছাড়া বিভিন্ন অঞ্চলকে বিভিন্ন ধরনের রঙ দিয়ে বিভক্ত করা হয়েছে, এবং নতুন করে দিক নির্দেশনা দেয়া হয়েছে, নতুন ডিপিসিএম এ।

নতুন অধ‍্যাদেধ ডি পি সি এম এ অধ্যাদেশ অনুযায়ী ১লাখ মানুষের মধ্যে যদি ৫০ জন এর নিচে করোনাভাইরাসে আক্রান্ত হয় তাহলে তাকে সাদা অঞ্চল হিসেবে অন্তর্ভুক্ত করা হবে।

এছাড়া নিজের বাসা ছাড়া সব জায়গায় চলাফেরার ক্ষেত্রে মাস্কণ পরিধান করা ও নিরাপদ দূরত্ব মেনে চলাফেরার দিকনির্দেশনা আগের ণ্ড থাকবে। বাড়িতে বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজন আসা-যাওয়ার ব্যাপারে আগের নির্দেশনায় বহাল রয়েছে।

তবে সমস্ত ইতালিতে সর্ব সাধারণের জন্য মাক্স পরিধান করা ও নিরাপদ দূরত্ব মেনে চলা বাধ্যতামূলক করা হয়েছে।

রাত ১০ টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত কারফিউ জারি থাকবে। তবে জরুরি প্রয়োজনে আগের নীতিমালা অনুসরণ করতে হবে।

এছাড়া নতুন এই অধ্যাদেশে স্কুল-কলেজের জন্য নতুন আইন জারি করা হয়েছে। যে এলাকায় বা অঞ্চলে এক লাখ নাগরিকের মধ্যে আড়াই শ’ মানুষ আক্রান্ত হবে সেই অঞ্চলে স্কুল-কলেজ বাধ্যতামূলক বন্ধ থাকবে।

রেড জোনে ধাকা স্কুলগুলো বন্ধ থাকবে, এর সাথে যে অঞ্চলের অধিক পরিমাণে করোনা ভাইরাস সংক্রমণ রয়েছে সেই অঞ্চলগুলোতে ও স্কুল বন্ধ রাখা হবে।

জিমনেশিয়াম ব্যায়ামাগার গুলো আগের মতোই বন্ধ থাকবে। তবে সাদা অঞ্চলগুলোতে করোনাভাইরাস এর নির্দিষ্ট দূরত্ব ও নিয়মানুযায়ী এগুলোৎ
এগুলোৎ খোলা রাখতে পারবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.