পরপর তিনটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে নিউজিল্যান্ডের বিস্তীর্ণ এলাকা৷ রিখটার স্কেলে দুটি কম্পনের মাত্রা ছিল ৭-এর উপরে৷ তৃতীয় কম্পনটি ছিল সবচেয়ে শক্তিশালী। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৮.১৷ সর্বশেষ ৮.১ মাত্রার ভূমিকম্পের কারণে নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডে সুনামি সতর্কতা জারি করে ।

ইউরোপ II মালিক মঞ্জুর, স্টাফ রিপোর্টার:

সেখানকার কিছু এলাকায় থাকা সকল বাসিন্দাদের ঘর ছেড়ে নিরাপদে আশ্রয় নিতে বলা হয়। তবে লোকজনকে সরিয়ে নেয়ার পর সেই সতর্কতা প্রত্যাহার করা হয়েছে।

একই দিনে (৫ মার্চ ২০২১) দুইবার সুনামি সতর্কতা জারি করে নিউজিল্যান্ড। রাত ২টা ২৭ মিনিটে প্রথম ভূমিকম্পটি আঘাত হানার পর বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার আহবান জানিয়ে সুনামি সতর্কতা জারি করা হয়।পরে প্রত্যাহার করে।


ভূমিকম্প কিংবা সুনামি সতর্কতা জারি করা হলেও এখন পর্যন্ত নিউজিল্যান্ডে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

তবে কয়েকটি শহরে শত শত লোক হুড়োহুড়ি করে উঁচু জায়গায় যাওয়ার চেষ্টা করলে রাস্তায় ট্র্যাফিক সমস্যা তৈরি হয়। সুনামি সতর্কতা প্রত্যাহারের পর মানুষজন এখন যার যার ঘরে ফিরে গেছেন বলে জানা গেছে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডর্ন ইন্সটগ্রামে লিখেছেন,আশা করি সবাই ঠিক আছে।

এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বর্তমানে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আছে বাংলাদেশ ক্রিকেট দল। নিউজিল্যান্ডের ভূমিকম্পে ক্রিকেটারদের কারও কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে বিসিবি।

ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান গণমাধ্যমকে জানান, বাংলাদেশ দলের সবাই সুস্থ আছে। নিউজিল্যান্ড থেকে বাংলাদেশ ক্রিকেট দলের টিম লিডার মোহাম্মদ জালাল ইউনুস জানিয়েছেন দলের সব সদস্যরা ভালো আছেন ও খেলোয়াড়রা স্বাভাবিক ট্রেনিং সেশনে অংশ নিয়েছে।

যে এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে সেখান থেকে ক্রাইস্টচার্চ অনেক দূরে বলেও জানান তিনি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.