আর্লি-স্টার ডেস্ক:
বাংলাদেশের সবচেয়ে বড় চ্যালেঞ্জিং নির্মাণ প্রকল্প, পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর আববাহিকায় ৪১টি স্প‍্যানবিশিষ্ট‍্য ৬.১৫০ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১৮.১০ মিটার প্রস্থ পরিকল্পনায় নির্মিত সেতু, পদ্মা সেতু পূর্ণ অবয়ব পেল আজ বৃহস্পতিবার (১০ ডিসেম্বর)।

৪১তম স্প্যান বসানোর মাধ্যমে শেষ হলো পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ। বেলা ১২টা ২ মিনিটে সেতুর মাওয়া প্রান্তের ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর বসানো হয়েছে ১৫০ মিটার দীর্ঘ টু-এফ নম্বর স্প্যানটি। এর মধ্য দিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার পদ্মা সেতুর পুরো কাঠামো দৃশ্যমাণ হয়েছে।

স্প‍্যান বসানোকে ঘিরে আজ পদ্মাপাড়ে ছিল উৎসবের আমেজ। সেতুর শেষ স্প্যানটি বসানোর কাজ নিজের চোখে দেখতে অনেকেই ছুটে গিয়েছিলেন সেখানে।

দেশি-বিদেশি ২০ হাজার প্রকৌশলী, শ্রমিকদের মেধা ও অক্লান্ত পরিশ্রমের ফসল এবং কাজ সম্পন্ন হওয়ার মধ্যেই তিনটি বিশ্ব রেকর্ড করা এই পদ্মা সেতু বাংলাদেশের মানুষের জন‍্য এক বিরাট প্রাপ্তি। সেতুটি সম্পন্ন হলে রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার সরাসরি সড়ক যোগাযোগের পথ তৈরি হবে।

পদ্মা সেতু যান চলাচলের উপযোগী হতে ২০২২ সালের এপ্রিল মাস পর্যন্ত লাগতে পারে বলে জানিয়েছে পদ্মা সেতু নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.