মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ, দ্বীপরাষ্ট্র বাহরাইন। ২০১৮ সাল থেকে, বাহরাইনের নতুন শ্রমবাজার বাংলাদেশীদের জন্য বন্ধ রয়েছে। তা পুনরায় চালু করতে চায় বাংলাদেশ সরকার।

মধ‍্যপ্রাচ‍্য II সুকান্ত দেব, নিজস্ব প্রতিনিধি:

বাহরাইনের শ্রমবাজার পুনরায় চালু করতে চায় বাংলাদেশ সরকার। এ ব্যাপারে জোর প্রচেষ্টা চালিয়েছেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়। গত রবিবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ‍্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাকালীন সময়ে, বাহরাইন থেকে ছুটিতে এসে যেসব প্রবাসী দেশে আটকা পড়ে আছেন, তাদেরকে বাহরাইনে ফেরত পাঠানোর ব্যাপারে বাংলাদেশ সরকার সচেষ্ট।

এ ব‍্যাপারে বাংলাদেশ মিশনসহ কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত আছে,পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে সার্বক্ষণিক যোগাযোগ আছে।

করোনাকালীন সময়ে বাহরাইন থেকে ছুটি কাটাতে দেশে গিয়ে ফেরত আসতে না পেরে, ইতিমধ্যে যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে; তাদেরকে বাহরাইনে অবস্থিত বাংলাদেশ মিশনে অনলাইনে রেজিস্ট্রেশন করতে বলা হয়।

এ পর্যন্ত ৯৬৭ জন প্রবাসী রেজিস্ট্রেশন করেছেন।তাদের এই বিষয়াদি বিবেচনা করার জন্য বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে। রেজিস্ট্রেশনকৃত তালিকা ইতিমধ্যে বাহরাইন এর পররাষ্ট্র মন্ত্রণালয়ে জমা হয়েছে।

যেসব প্রবাসী এখনো রেজিস্ট্রেশন করতে পারেননি, তাদের জন‍্য রেজিস্ট্রেশন করার সুযোগ এখনও রয়েছে।

যেসব প্রবাসীদের এখনো অবৈধ এবং ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, তাদেরকে বৈধকরণের ব্যাপারে বাহরাইন সরকারকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

উল্লেখ‍্য, করোনা পরিস্থিতিতে বাহরাইন সরকার কোন প্রবাসীকে জোরপূর্বক বাংলাদেশে পাঠায়নি। অনেক প্রবাসী করোনাকালীন সময়ে স্বেচ্ছায় নিজ দেশে ফেরত যান।

যে সকল প্রবাসী বাহরাইনের জেলে ছিলেন, বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত আসামী, তাদের জন্য বাহরাইন সরকার ক্ষমা ঘোষণা করে,তাদেরকে নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.