মধ‍্যপ্রাচ‍্য II আলামিন সিকদার ইরাজ, স্টাফ রিপোর্টার:
কাতার ও সৌদি আরব তাদের আকাশসীমা, সমুদ্রবন্দর ও স্থল বন্দর পুনরায় খুলে দিতে রাজি হয়েছে। সোমবার কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানিয়েছেন।

কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী আহমদ নাসের আল সাবাহ সোমবার কুয়েতের রাষ্ট্রীয় টিভিতে বলেছেন, “কুয়েতের শাসক আমির শেখ ন‌ওয়াফের প্রস্তাবের ভিত্তিতে কাতার ও সৌদি আরব পরস্পর তাদের আকাশসীমা, স্হল ও সমুদ্রসীমা খোলার বিষয়ে একমত হয়েছে। সৌদি আরবের রাজ পুত্রের সাথে কুয়েতের আমির ও কাতারের আমির একসাথে কথা বলেছেন। তারা প্রত্যেকে আবার সম্পর্কে পুনরায় প্রতিস্থাপন করতে আগ্রহী”।

উল্লেখ্য, ২০১৭সালে সৌদি আরব ও তাদের মিত্র সংযুক্ত আরব আমিরাত, বাহারাইন, মিশর- কাতার সন্ত্রাসবাদের সাথে যুক্ত বা সমর্থন থাকার অভিযোগ তুলে অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এছাড়া কাতারের সাথে স্থল বন্দর আকাশসীমা সমুদ্রসীমা ওপর বিধিনিষেধ আরোপ করে।

তবে কাতার বরাবর এ অভিযোগ অস্বীকার করে এসেছে।
কাতার বারবার অভিযোগ অস্বীকার করেছে এবং বলেছে যে সম্পর্ক ছিন্ন করার “বৈধ সমর্থনযোগ্যতা” নেই।
জিসিসি জানিয়েছে “গত মাসে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে মঙ্গলবার সৌদি আরবে অনুষ্ঠিত হওয়া শীর্ষ সম্মেলনে সভায় আমন্ত্রণ জানানো হয়।”এরই মধ্যে সোমবার সন্ধ্যায় সরকারি অফিস সূত্রে নিশ্চিত হওয়া গেছে যে কাতারের আমির এ অনুষ্ঠিত সম্মেলনে যোগ দিবেন।

গত মাসে, জিসিসি বলেছিল, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে মঙ্গলবার সৌদি আরবে অনুষ্ঠিত হওয়া ব্লকের শীর্ষ সম্মেলন সভায় আমন্ত্রণ জানানো হয়েছিল। সোমবার সন্ধ্যায় কাতারের সরকারী যোগাযোগ অফিস নিশ্চিত করেছে যে শেখ তামিম উত্তর-পশ্চিম আল-উলা প্রদেশে অনুষ্ঠিত এ সম্মেলনে যোগ দেবেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.