বেলজিয়াম, সুইজারল্যান্ড এবং ডেনমার্ক কোভিড-১৯ এর কারণে দেশগুলোতে পূর্বে আরোপকৃত নিষেধাজ্ঞাগুলো সহজ করার ঘোষণা দিয়েছে।

ইউরোপ II আর্লি-স্টার অনলাইন ডেস্ক:

গত বুধবার (১৪ এপ্রিল) সুইজারল্যান্ড এবং ডেনমার্কসহ অন‍্যান‍্য দেশ ঘোষণা করেছে যে, করোনা সংক্রমণের কারণে দেশগুলোতে পূর্বে আরোপকৃত কঠোর ব্যবস্থায় এবার শিথিলতা আসবে।

বেলজিয়াম:

বেলজিয়ামের প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন যে, বেলজিয়ামে আগামী মাসে আউটডোর পরিষেবার জন্য রেস্তোঁরা ও বারগুলি পুনরায় চালু করা হবে এবং রাতের কারফিউ তুলে দেয়া হবে। দেশটিতে করোনা সংক্রমণ হ্রাস পাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সমঝোতার সন্ধানে সংগ্রামরত আঞ্চলিক নেতাদের সাথে সাত ঘন্টার বৈঠকের পর ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রো এই ঘোষণা দেন।

ডি ক্রো বলেন, “করোনা সংক্রমণের সংখ্যা হ্রাস পেয়েছে, হাসপাতালে ভর্তির হারও হ্রাস পেতে শুরু করেছে”।

করোনা সংক্রমণের কারণে অক্টোবরের মাঝামাঝি থেকে বার ও রেস্তোঁরাগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল, তবে সাম্প্রতিক সপ্তাহগুলিতে মালিকরা পুনরায় তাদের বার, রেস্তোরাগুলো খোলার উদ্দেশ‍্যে প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন।

গত সাত দিনে নতুন করোনাভাইরাস সংক্রমণের হার ১৯% হ্রাস পেয়েছে, তবে হাসপাতালের পরিস্থিতি সঙ্কটজনক রয়ে গেছে।

বেলজিয়াম পরের সপ্তাহ থেকে অপ্রয়োজনীয় বিদেশ ভ্রমণ নিষেধাজ্ঞাও প্রত্যাহার করবে, কিন্তু সরকার এই ধরনের ভ্রমণের বিরুদ্ধে পরামর্শ অব্যাহত রেখেছে।

ইস্টার হলিডে উপলক্ষ‍ে তিন সপ্তাহের ছুটি শেষে, স্কুলগুলি আগামী সোমবার থেকে পুনরায় চালু হবে, তবে কিছু ক্লাস অনলাইনে সংগঠিত হবে।

হেয়ার সেলুন এবং ট্যাটু শপসহ অপ্রয়োজনীয় দোকান মালিকেরা ২৬ এপ্রিল থেকে কোন অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই গ্রাহকদের স্বাগত জানাতে পারবেন।

জুন মাসে লকডাউন আরও সহজ করার আশা করা হচ্ছে, যখন ৬৫ বছরের উর্ধ্বে বেশিরভাগ লোককেই টিকা দেওয়া সম্ভব হবে।

সুইজারল্যান্ড:

সুইজারল্যান্ডও ঘোষণা করেছে যে দেশটিতে করোনা সংক্রমণের কারণে আরোপকৃত বিধিনিষেধ সহজ করা হচ্ছে, তবে দেশটিতে করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

১৯ এপ্রিল থেকে, “জনসাধারণের জন্য উন্মুক্ত অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হবে”, ইনডোর খেলাধুলা এবং সাংস্কৃতিক ক্রিয়াকলাপের অনুমতি দেওয়া হবে এবং রেস্তোঁরাগুলো পুনরায় খোলা হবে।

প্রতিদিনের সংক্রমণের হার ইটালি ও জার্মানি মোটামুটি সমান, তবে ইইউর গড়ের নিচে এবং ফ্রান্সের তুলনায় তিনগুণ কম।

স্বাস্থ্যমন্ত্রী, অ্যালাইন বার্সেট বলেন, বিপুল সংখ্যক সুইস জনগণের দায়িত্বশীল মনোভাবের ফলে সবকিছু পুনরায় চালু করার সুযোগ হচ্ছে।

ডেনমার্ক:

ডেনমার্ক বিদেশ ভ্রমণে ধীরে ধীরে নিয়ম শিথিল করবে, ফলে ইউরোপীয় ভ্রমণকারীদের আগামী জুন মাসের শেষ সপ্তাহ থেকে কোয়ারেন্টাইন ছাড়াই ভ্রমণের সুযোগ থাকবে। তবে এটি করোনাভাইরাসের টিকা অভিযানের অগ্রগতির উপর নির্ভর করবে।

ইইউতে করোনার পাসপোর্ট প্রবর্তনের ফলে ইউরোপে গ্রীষ্মের ছুটির আয়োজন করা এবং ডেনমার্কে গ্রীষ্মকালীন পর্যটকদের গ্রহণ করা সম্ভব হবে, তবে অবশ‍্যই যাত্রীর করোনা টেস্ট এর ফলাফল নেগেটিভ হতে হবে কিংবা ভ্যাকসিন নিয়েছেন এমন যাত্রীরাই ভ্রমণে অংশ নিতে পারবেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.