২০২১ সালের ১ জুলাই থেকে বহুল প্রত‍্যাশিত একক সার্বজনীন (Assegno unico figli) ভাতাটি কার্যকর হতে যাচ্ছে! কারা পাবেন, কিভাবে পাবেন, কত পাবেন, বয়সসীমা কত; বিস্তারিত রয়েছে এই আর্টিকেলে!

ইতালি II সৈয়দা হাসিনা দিলরুবা, সম্পাদনা ডেস্ক:

ইতালীয় পরিবার ও ইতালিতে বসবাসরত পরিবারগুলিতে বিপ্লব সৃষ্টিকারী একক সার্বজনীন ভাতা (Assegno unico figli) আইনটি চুড়ান্তভাবে নিশ্চিত করা হয়েছে। নতুন এই আইনের আওতাভুক্ত প্রত‍‍্যেক পরিবারের পিতামাতার উপর নির্ভরশীল প্রতিটি সন্তানের জন‍্য মাসে সর্বোচ্চ ২৫০ ইউরো প্রদান করা হবে। ২০২১ সালের বাজেটে এই ব্যবস্থাটি ইতিমধ্যে নিশ্চিত করা হয়েছে। এই খাতে বরাদ্দ করা হয়েছে ২০ বিলিয়ন ইউরো।

কখন থেকে, কারা পাবেন:
২০২১ সালের ১ জুলাই থেকে এই ভাতাটি কার্যকর হওয়ার কথা রয়েছে। এটি ইতালীয় নাগরিকসহ নির্ভরশীল, স্ব-কর্মসংস্থানযুক্ত বা ভ্যাট নিবন্ধিত কাজ থেকে প্রাপ্ত এবং সকল ধরণের কর্মীগণ এই ভাতাটি অর্জনের অধিকারী হবেন। আবেদনের তারিখ এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি।

ব‍্যবসায়ী (Lavoro autonomo) পিতা-মাতার সন্তানেরাও এই ভাতার অন্তর্ভূক্ত হবেন, যা পূর্বে কখনো ছিলো না।

ভাতাটি পিতামাতার মধ্যে সমানভাবে বিভক্ত হবে। সংখ্যাগরিষ্ঠ বয়সের ক্ষেত্রে এটি সরাসরি বাচ্চাদেরও দেওয়া হতে পারে বলে জানানো হয়েছে।
নির্ভরশীল শিশুর একক পিতামাতার (সিঙ্গেল মা কিংবা বাবার) জন্যও এই ভাতা প্রদান করা হবে।

যে সন্তানগুলোকে ভাতা প্রদান করা হবে, তাদেরকে অবশ‍্যই পরিবারের উপর নির্ভরশীল হতে হবে অর্থাৎ বেকার থাকতে হবে, শিক্ষার্থী হতে হবে।

বিদেশীদের ক্ষেত্রে নিয়ম:
এই ভাতাটি গ্রহণ করতে হলে ইইউ ও নন-ইইউ নাগরিকদের ক্ষেত্রে ইতালিতে পেরমেস্সো দি সজ্জোর্ণ (permesso di soggiono) থাকতে হবে, কর্মরত থেকে ভ্যাট প্রদান করতে হবে, নির্ভরশীল সন্তানসহ ইতালিতে বসবাসকারী হতে হবে, দুই বছরের আবাসিক (রেসিডেন্স) কিংবা কমপক্ষে দুই বছর ধরে সন্তানসহ ইতালিতে বসবাসকারী হতে হবে, ব্যক্তিগত আয়কর প্রদান করতে হবে এবং মা- বাবার স্থায়ী বা নির্দিষ্ট মেয়াদী কর্মসংস্থান চুক্তি (কাজের কন্ট্রাক্ট) অব‍্যাহত থাকতে হবে কমপক্ষে দুই বছর ধরে।

অন‍্যান‍্য বোনাস, ভাতার উপর প্রভাব:
এই ভাতা অর্জনের ফলে অন্যান্য সকল বোনাস এক ঝাঁকুনির মধ্যে বাতিল হয়ে যাবে। যেমন: শিশু বোনাস (bonus bebè), নির্ভরশীল বাচ্চাদের জন্য কর্তন (detrazioni figli a carico), মা বোনাস (bonus mamma), পারিবারিক চেক (assegni al nucleo familiare) ইত্যাদি।

তবে যারা নাগরিকত্ব আয় ( Reddito di Cittadinanza), পেনশন ( Pensione di Cittadinanza) এই ভাতাগুলো পাচ্ছেন, তারা এগুলোর সাথে সাথে নতুন এই ভাতাটিও নিতে পারবেন, এতে কোন পরিবর্তন হবে না।

কত থেকে কত বছর পর্যন্ত পাবেন:
মায়ের গর্ভাবস্থার শিশুর সপ্তম মাস বয়স থেকে শুরু হয়ে ১৮ বছর পর্যন্ত এই ভাতা চলবে। তবে যদি তারা পরিবারের উপর নির্ভরশীল থেকে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে, স্বল্প আয়ের চাকরি করছে বা বেকার রয়েছে এমন পরিস্থিতিতে এই সম্ভাবনাটি ২১ বছর পর্যন্ত মঞ্জুর করা হবে, কিন্তু এক্ষেত্রে টাকার পরিমাণ পূর্বের তুলনায় হ্রাস পাবে।

এটি ইতালীয় নাগরিকসহ নির্ভরশীল, স্ব-কর্মসংস্থানযুক্ত বা ভ্যাট নিবন্ধিত কাজ থেকে প্রাপ্ত এবং সকল ধরণের কর্মীগণ এই ভাতাটি অর্জনের অধিকারী হবেন, তবে প্রত‍্যেক পরিবারের সার্বিক আয়ের উপর নির্ভর করবে এর সঠিক পরিমাণ।

কিভাবে এটি বিতরণ করা হবে:
মাসিক ভাতা প্রদান করা হবে একই পরিমাণে, বাবা-মা উভয়কে কর আকারে বা নগদ অর্থ হিসাবে। যদি বাবা-মা আলাদা হয়ে যায় বা তালাকপ্রাপ্ত হয় তবে সন্তানের হেফাজতে বরাদ্দ করা পিতামাতার জন্য এই ভাতা দেওয়া হবে অর্থাৎ সন্তানের খরচাদি যার দায়িত্বে থাকবে, তাকেই দেওয়া হবে; অপরজনকে দেওয়া হবে না। যদি শিশুটির বয়স হয় তবে এটি সরাসরি তার কাছে প্রদান করা যেতে পারে।

কত টাকা পাবেন:
পরিমাণটি ISEE (বার্ষিক আয়-ব‍্যয় সংক্রান্ত নথিপত্র) এর উপর নির্ভর করবে এবং
প্রত‍্যেক নির্ভরশীল সন্তানের জন্য ২৫০ ইউরো পর্যন্ত দেওয়া হবে। নির্ভরতার বয়স এবং পারিবারিক আয়ের হিসেব (ISEE) অনুসারে সবকিছুই পরিবর্তিত হবে, এর উপর নির্ভর করে বোনাসের পরিমাণ গণনা করা হবে।

প্রতিবন্ধী শিশুদের ক্ষেত্রে ৩০%-৫০% পর্যন্ত বৃদ্ধি পাবে। মা ২১ বছরের কম বয়সী হলে বা অন্য দুটি শিশু যদি পরিবারের উপর নির্ভরশীল হয় তবে টাকার পরিমাণ বেশি হবে। প্রতিবন্ধীদের জন্য এই ভাতা ২১ বছরেরও বেশি সময় ধরে প্রদান করা হবে।

যদি সমগ্র পরিবারের ISEE এর পরিমাণ ৬০ হাজার ইউরো ছাড়িয়ে যায়, তবে ভাতাটি বাতিল হয়ে যাবে। যাদের ISEE এর পরিমাণ ৩০ হাজারের এর নীচে রয়েছে তাদের ১৮ বছরের কম বয়সের সন্তানের জন‍্য প্রতি মাসে গড়ে ১৬১ ইউরো এবং ২১ বছরের কম বয়সী শিশুদের জন্য ৯৭ ইউরো দেওয়া হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.