ভারতে নতুন ভ্রমণ নির্দেশনা জারি করা হয়েছে। করোনাভাইরাসের আফ্রিকা ও ব্রাজিলের ছড়ানো নতুন দুটি ধরন শনাক্ত হওয়ায় এমন সিদ্ধান্ত নেয় দেশটি।

এশিয়া II আর্লি-স্টার অনলাইন ডেস্ক:

ভারতে নতুন ভ্রমণ নির্দেশনা যুক্তরাজ্য, ইউরোপ ও মধ্যপ্রাচ্য ছাড়া সকল আন্তর্জাতিক যাত্রীর জন্য প্রযোজ্য হবে বলে জানিয়েছে ভারতের এনডিটিভি।

উক্ত নির্দেশনামতে, ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টার মধ্যে করা আরটি-পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ হতে হবে।

যুক্তরাজ্য, ইউরোপ ও মধ্যপ্রাচ্যে গমণকৃত যাত্রীদের সেখানে পৌঁছানোর পর নিজ খরচে করোনাভাইরাসের পরীক্ষা করাতে হবে। কোনো যাত্রীর করোনা শনাক্ত হলে তাঁর ভাইরাসের ধরনটি চিহ্নিত করে, তার জন‍্য ভিন্ন নিয়ম অনুসরণ করা হবে।

ভারতে আগত আন্তর্জাতিক ভ্রমণকারীর সবাইকে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করার বিষয়টি নিশ্চিত করতে হবে। ব্যতিক্রম হচ্ছে যুক্তরাজ্য, ইউরোপ ও মধ্যপ্রাচ্য’-বলে যাত্রীদের মনোযোগ আকর্ষণপূর্বক টুইট করেছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

বর্তমান টিকাগুলো যুক্তরাজ্যের করোনাভাইরাসের নতুন ধরনটিকে নিষ্ক্রিয় করার ক্ষমতা রাখে বলে জানা গেছে। দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের ধরনটির ক্ষেত্রে এগুলো কার্যকর কি না, তা খতিয়ে দেখা হচ্ছে- বলে জানিয়েছেন,আইসিএমআরের মহাপরিচালক বলরাম ভার্গব।

উল্লেখ‍্য, ভারতে চারজনের মধ্যে দক্ষিণ আফ্রিকার করোনভাইরাসের ধরনটি এবং একজনের মধ্যে ব্রাজিলের করোনাভাইরাসের নতুন ধরনটি শনাক্ত করা হয়েছে। যুক্তরাজ্যের করোনাভাইরাসের ধরনটি শনাক্ত হয়েছে ১৮৭ জনের ক্ষেত্রে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.