বাহরাইন পারস্য উপসাগরের পশ্চিম অংশের ৩৬টি দ্বীপ নিয়ে গঠিত একটি দ্বীপ রাষ্ট্র। বাহরাইনের পূর্বে কাতার ও পশ্চিমে সৌদী আরব। সবচেয়ে বড় দ্বীপটিও বাহরাইন নামে পরিচিত এবং এতে দেশটির বৃহত্তম শহর ও রাজধানী মানামা অবস্থিত।

বাহরাইন প্রায় ৫,০০০ বছর আগেও একটি বাণিজ্য কেন্দ্র হিসেবে পরিচিত ছিল। সবসময়ই শক্তিশালী প্রতিবেশীদের অধীনস্থ ছিল এটি। ১৭শ শতকে বাহরাইন ইরানের দখলে আসে। ১৭৮৩ সালে মধ্য সৌদী আরবের আল-খলিফা পরিবার নিজেদেরকে বাহরাইনের শাসক হিসেবে প্রতিষ্ঠা করেন এবং তখন থেকে তারাই দেশটিকে শাসন করে আসছেন। ১৯শ শতকের কিছু সন্ধি চুক্তির ফলে যুক্তরাজ্য দেশটির প্রতিরক্ষা ও বৈদেশিক সম্পর্ক রক্ষার দায়িত্ব পায়। ১৯৭১ সালে বাহরাইন স্বাধীনতা লাভ করে। স্বাধীনতার আগ পর্যন্ত এটি ব্রিটিশ প্রভাবাধীন ছিল।

বাহরাইনের জনসংখ্যার ৬০ শতাংশেরও বেশি সেখানেই জন্ম-নেওয়া। বাহরাইনে শিয়া মুসলিমদের সংখ্যা সুন্নী মুসলিমদের প্রায় দ্বিগুণ। তবে সুন্নীরা বাহরাইনের সরকার নিয়ন্ত্রণ করেন।

১৯৩০-এর দশকে পারস্য উপসাগরের প্রথম দেশ হিসেবে বাহরাইন তেল-ভিত্তিক অর্থনীতি গঠন করে, কিন্তু ১৯৮০-র দশকের শুরুর দিকেই এর সমস্ত তেল ফুরিয়ে যায়। তবে দেশটি এই পরিবর্তনের কথা মাথায় রেখে আগেভাগেই অন্যান্য শিল্পে বিনিয়োগ করে রেখেছিল এবং দেশটির অর্থনৈতিক উন্নতি এখনও প্রবাহমান।

মধ‍্যপ্রাচ‍্যের অন‍্যান‍্য দেশের মতো বাহরাইনেও প্রচুর সংখ‍্যক প্রবাসী বাংলাদেশী রয়েছেন, যারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ণে অবদান রাখছেন।

সৈয়দা ইয়াসমীন
সম্পাদনা ডেস্ক, পালেরমো, ইতালি

Spread the love

Leave a Reply

Your email address will not be published.