আজ ৯ মে ২০২১, মাসের দ্বিতীয় রবিবার, বিশ্ব মা দিবস বা মাদার্স ডে। কিন্তু প্রত‍্যেকটা দিনই তো মায়ের, তারপরও কেন এই বিশেষ দিবস? কোন দিনেই বা এটা পালন করা হয়? বিস্তারিত আছে এই আর্টিকেলে।

সৈয়দা হাসিনা দিলরুবা (ইয়াসমীন)

মায়ের কোনও বিকল্প নেই, প্রত‍্যেকটা দিনই মায়ের। তবুও সারাবিশ্বে একটি বিশেষ দিনে মা দিবস বা মাদার্স ডে পালন করা হয়। মায়ের গুরুত্ব উপলব্ধি করিয়ে দেওয়ার লক্ষ‍্যে দিবসটি পালিত হয়ে আসছে।

যে দিনে পালন করা হয় দিবসটি:

১৯১৪ সালের ৯ মে আমেরিকান প্রেসিডেন্ট উড্রো উইলসন একটি আইন পাশ করেছিলেন। আর তাতেই বলা হয়েছিল মে মাসের দ্বিতীয় রবিবারই এই বিশ্ব মাতৃদিবস পালন করা হবে। এরপর থেকে আমেরিকাসহ বেশ কিছু দেশে মে মাসের দ্বিতীয় রবিবারে পালিত হয়ে আসছে। তবে পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন দিনে, সাধারণত মার্চ, এপ্রিল বা মে মাসে দিবসটি পালন করা হয়।

২ ফেব্রুয়ারি দিবসটি পালিত হয় গ্রীসে। ব্রিটেনে পালিত হয় মার্চ মাসের চতুর্থ রবিবার, অন্যদিকে বর্তমান রানি সিরিকিটের জন্মদিনে আগস্ট মাসে পালিত হয় থাইল্যান্ডে। তবে ভারত, বাংলাদেশসহ পৃথিবীর বেশিরভাগ দেশে মে মাসের (দ্বিতীয় রবিবার) বিশ্ব মা দিবস পালিত হয়।

যেভাবে সূচনা ঘটে দিবসটির:

ইতিহাস বলে, প্রাচীন গ্রীসে মা দিবস পালনের প্রচলন থাকলেও এর ব্যাপক বিস্তৃতি ঘটে বিশের দশকে।

১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনাজার্ভিস নামে এক নারীর মৃত্যু হলে তার কন্যা আনা মারিয়া রিভস জার্ভিস তার মায়ের কাজকে স্মরণীয় করে রাখতে এক রবিবারে স্কুলে প্রথম দিনটি মা দিবস হিসেবে পালন করেন। এরপর ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রবিবারকে মা দিবস হিসেবে ঘোষণা করে। তখন থেকেই আধুনিক বিশ্বের বিভিন্ন দেশে মা দিবস পালনের প্রচলন শুরু হয়।

এই বিশেষ দিনটিকে মায়ের সাথে বিশেষভাবে পালন করা হয়। এর মধ‍্যে রয়েছে, মাকে ফুল উপহার দেওয়া, কেক কাটা, মাকে নিয়ে ঘুরতে যাওয়া ইত‍্যাদি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.