বাংলাদেশ II আর্লি-স্টার অনলাইন ডেস্ক:
যুক্তরাজ্য থেকে বাংলাদেশে গমণকারী যাত্রীদের জন‍্য কোয়ারেন্টিনের নিয়ম কিছুটা শিথিল করা হয়েছে; পূর্বনির্ধারিত ১৪ দিনের পরিবর্তে বর্তমানে ৪ দিন করা হয়েছে, যা কার্যকর হবে শুক্রবার থেকে। স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার নির্দেশনায় এ তথ‍্য জানানো হয়।

করোনা মহামারির একটি নতুন দ্রুত সংক্রামক ধরণ (স্ট‍্র‍্যান) ইংল‍্যান্ডে ছড়িয়ে পড়ার কারণে অন‍্যান‍্য দেশের মত বাংলাদেশেও স্ট্র‍েন সংক্রমণ এড়াতে যুক্তরাজ্য থেকে গমণকারী যাত্রীদের জন‍্য ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ‍্যতামূলক করা হয়েছিল, যা কার্যকর হয় গত ১ জানুয়ারি থেকে। নির্ধারিত ১৪ দিন যাত্রীদের নিজের খরচে, নির্দিষ্ট হোটেলে থাকতে হতো।

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া নির্দেশ অনুযায়ী, বর্তমানে যারা যুক্তরাজ্য থেকে ফিরবেন, তাদের সবাইকে ৪ দিন বাধ্যতামূলকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। চার দিন পর নমুনা পরীক্ষায় যাদের ফলাফল পজেটিভ আসবে, তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থেকে সরকার নির্ধারিত হাসপাতালে আইসোলেশনে যেতে হবে।

আর যাদের করোনভাইরাস নেগেটিভ আসবে, তাদেরকে চারদিন পর বাড়িতে গিয়ে বাকি ১০ দিনের (মোট ১৪ দিন) কোয়ারেন্টিন সম্পন্ন করতে হবে। তাদের সর্বমোট ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

গত বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা, আশকোনা হজ ক্যাম্পের ইনচার্জ, দিয়া বাড়ি ও সিলেটের সিভিল সার্জনের কাছে এক নতুন নির্দেশনা পাঠানো হয়েছে।

উক্ত নির্দেশনায় বলা হয়েছে, নতুন নিয়মে চারদিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার সময়টা যাত্রীদের নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে কাটাতে হবে। কোন যাত্রী হোটেলে যেতে না চাইলে তাকে সরকারি ব্যবস্থাপনায় নির্ধারিত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হবে।

আর চার দিন পর যাদের করানাভাইরাস ‘পজিটিভ’ আসবে, তাদেরকে সরকার নির্ধারিত হাসপাতালে আইসোলেশনে পাঠানো হবে। তখনও হাসপাতালের চিকিৎসার খরচ যাত্রীকে বহন করতে হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.