মন্ত্রী স্পেরাঞ্জা মুসুমেসির অনুরোধ মেনে নিলেন। রবিবার থেকে সিসিলি রেড জোনে! বার, রেস্তোরাঁ বন্ধ, টেকএওয়ে বার ও রেস্তোরা যথাক্রমে সন্ধা ৬ টা ও রাত ১০ টা অবধি খোলা ও কম প্রয়োজনীয় দোকান বন্ধ, হেয়ারড্রেসার, নাপিত খোলা থাকবে।

ইতালি II সৈয়দা হাসিনা দিলরুবা, সম্পাদনা ডেস্ক:

সিসিলি রেড জোনে! গতকাল নতুন ডিপিসিএম এর প্রাক্কালে এই অঞ্চলের রাষ্ট্রপতি নেলো মুসুমেসি ঘোষণা করেছিলেন – রবিবার থেকে কঠোর নিয়মের আওতায় থাকবে অঞ্চলটি।

আজ স্বাস্থ্যমন্ত্রী রবের্তো স্পেরাঞ্জা স্থানীয় সরকারের অনুরোধ মেনে নিয়েছেন এবং আজ রাতে তাঁর একটি অধ্যাদেশ (DPCM) স্বাক্ষর করার কথা রয়েছে যা, ১৭ জানুয়ারি থেকে কার্যকর হবে।

আলোচনার অধীনে নতুন রিস্তোরি ৫ ডিক্রি দ্বারা প্রদত্ত অর্থনৈতিক ক্ষতিপূরণ আদায়ের ক্ষেত্রে উদ্যোক্তাদের (যাদের ব্যবসা বন্ধ করতে হবে) সম্ভাবনা সুরক্ষিত করবে এই সিদ্ধান্ত।

মুসুমেসির রেড জোনের দাবী সিসিলিতে বিতর্কের জন্ম দিয়েছে। কেউ কেউ এতে অসন্তোষ প্রকাশ করেছেন।

এ ব‍্যাপারে বিস্তারিত জানতে পড়ুন: https://early-star.com/2021/01/15/সিসিলি-রেড-জোনের-দিকে-রবি/

কালতানিস্সেত্তা প্রদেশের রবের্তো গাম্বিনো বলেন:” সিসিলির জন্য রেড জোনের অনুরোধের সাথে গভর্নর মুসুমেসি কাল্তানিস্সেত্তার মতো শহরগুলিকে শাস্তি দিবেন, যেখানে করোনা সংক্রমণের সীমাবদ্ধ তথ্য রয়েছে।

আজ বিগত ২৪ ঘন্টার মধ্যে সিসিলিতে নিহতদের সংখ্যা ছিল ৩৯ জন যার মোট সংখ‍্যা হচ্ছে ২৯৯১ জন এবং করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৪৫,০৪৫।

সিসিলি ছাড়াও ইতালির অন‍্যান‍্য অঞ্চলের অবস্থান:

সিসিলি ছাড়াও ইতালিতে রেড জোনের তালিকায় রয়েছে লোম্বার্দিয়া এবং বলজানো’র স্বায়ত্তশাসিত প্রদেশটি।

কমলা জোনে রয়েছে: আব্রুজ্জো, ক্যালাব্রিয়া, এমিলিয়া-রোমগনা, ফ্রিউলি ভেনিজিয়া জুলিয়া, লাজিও, লিগুরিয়া, মার্চে, পাইডমন্ট, পুগলিয়া, আম্বরিয়া, ভ্যালে ডি আওস্তা, ভেনেটো।

এবং হলুদ জোনে রয়েছে: বাসিলিকাতা, কাম্পানিয়া, মোলিসে, সার্দিনিয়া, তসকানো, ট্রেন্তোর স্বায়ত্তশাসিত প্রদেশ।

নতুন অধ‍্যাদেশ (DPCM) এ যা যা বিধি-নিষেধ থাকছে:

নিজেদের পৌরসভার মধ‍্যেও কাজ, বিশেষ প্রয়োজন এবং স্বাস্থ্যের কারণ ব্যতীত বাহিরে যাওয়া নিষিদ্ধ। এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে এবং এক পৌরসভা থেকে অন্যত্র চলাচল নিষিদ্ধ।

বার এবং রেস্তোঁরা বন্ধ থাকবে সারা সপ্তাহ। টেক এ ওয়ে বারের জন্য সন্ধ্যা ৬টা এবং রেস্তোঁরাগুলির জন্য রাত ১০ টা পর্যন্ত খোলা রাখার অনুমতি থাকবে। হোম ডেলিভারির জন্য কোনও বিধিনিষেধ নেই।

সুপারমার্কেট, খাবারের দোকান ও প্রয়োজনীয় দোকান ছাড়া অন‍্য সকল (কম প্রয়োজনীয়) দোকান বন্ধ থাকবে। নিউজ-স্ট‍্যান্ডটস, তাবাক্কেরিয়া (টোবকোনিস্ট) ফার্মেসী এবং প্যারাফার্মেসি, লন্ড্রি, হেয়ারড্রেসার এবং নাপিত খোলা থাকবে।

উচ্চ মাধ্যমিক স্কূল এবং মাধ‍্যমিক স্কূলের তৃতীয় শ্রেণির ক্লাস বাসা থেকে অনলাইনে চলবে। কেবল কিন্ডারগার্টেন এবং প্রাক স্কুল, প্রাইমারী স্কুল এবং উচ্চ মাধ‍্যমিক স্কুলের প্রথম ক্লাশ ( প্রিমা মেদিয়া) উন্মুক্ত রয়েছে।

অঞ্চলটির সকল স্কুল বন্ধ রাখার সম্ভাবনা থাকলেও, এটি মূলত সপ্তাহান্তের প্রকাশিত গণ স্ক্রিনিংয়ের ফলাফলের উপর নির্ভর করবে। নির্দিষ্ট কিছু ব্যতিক্রম কারণ ছাড়া বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ থাকার কথা রয়েছে।

ক্রীড়া কেন্দ্রগুলির কার্যক্রম স্থগিত থাকবে। কেবল নিজের বাড়িতে শারীরিক ক্রিয়াকলাপ করা যাবে। জাদুঘর এবং প্রদর্শনী বন্ধ থাকবে।

এছাড়াও বন্ধ থাকবে থিয়েটার, সিনেমা, জিম, তোরণ কার্যক্রম, বিঙ্গো এমনকি বার এবং তামাকের দোকানও।

স্কুল পরিবহন ব্যতীত পাবলিক ট্রান্সপোর্টের জন্য কেবল ৫০% পর্যন্ত ভরাট অনুমোদিত।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.