আর্লি-স্টার ডেস্ক:
গতকাল ১১ নভেম্বর বুধবার লিবিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৫ জন নিহত হয়েছেন এবং সর্বশেষ খবর অনুযায়ী ৮৮ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। উদ্ধারকাজ অব‍্যাহত রয়েছে।

সমুদ্রপথে অবৈধভাবে ইউরোপ যাওয়ার উদ্দেশ‍্যে যাত্রা করলে লিবিয়ার ভূমধ্যসাগরীয় উপকূলে এই নৌকাডুবির ঘটনা ঘটে। নৌকাটিতে প্রায় ১০০ জন যাত্রী ছিলেন বলে জানা গেছে। উদ্ধারকারী দাতব্য সংস্থা জানিয়েছে, এ পর্যন্ত প্রায় ৮৮ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকিদের উদ্ধারের চেষ্টা চলছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

উদ্ধারকারী দাতব্য সংস্থা ওপেন আরমস এর মাধ‍্যমে জানা যায়, শরণার্থীদের মধ্যে শিশুও রয়েছে। মূলত অবৈধ পথে ইতালিতে প্রবেশের জন্য দালালের মাধ্যমে সমুদ্রপথে যাত্রা শুরু করেন। ২ দিন ধরে সমুদ্রে থাকার পর গতকাল লিবিয়া উপকূলে নৌকাটি ডুবে যায়।

দাতব্য সংস্থাটি আরও জানায়, বেঁচে থাকা লোকদের নিকটবর্তী ল্যাম্পেদুসা দ্বীপে নামতে দেওয়ার জন‍্য ইতালিয়ান সরকারের কাছে অনুমতি চাওয়া হবে।

ইতালির রাষ্ট্রপতি রিকার্ডো গাট্টি বলেছেন, আমাদের সরকারের উচিৎ একটি নতুন যৌথ সমুদ্র উদ্ধার অভিযান এবং মানবিক করিডোর স্থাপনের জন্য নিরাপদ পথ চলাচল করে দেয়া কারণ তিউনিসিয়া এবং লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার জন‍্য প্রাথমিক পথ হচ্ছে ইতালি।

উল্লেখ‍্য, গত বছর প্রায় ১০ হাজার শরণার্থীকে নিবন্ধিত করা হয়েছে (স্বরাষ্ট্র মন্ত্রীর তথ্য অনুযায়ী), যা ২০২০ সালে এ পর্যন্ত প্রায় ৩১,০০০ শরণার্থী প্রবেশ করেছে।

ছবি ও সূত্রঃ আলজাজিরা

Spread the love

Leave a Reply

Your email address will not be published.