কোন রকম পরীক্ষা ছাড়াই অটোপাশ করলেন বাংলাদেশের শিক্ষার্থীরা। আজ এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে৷ করোনা পরিস্থিতির কারণে মূল্যায়নের মাধ্যমে এই ফলাফল ঘোষণা করা হয়।

বাংলাদেশ II আর্লি-স্টার অনলাইন ডেস্ক:

এসএসসি ও জেএসসির গড় ফলের ভিত্তিতে এবার এইচএসসির মূল্যায়নের ফল প্রকাশ করা হয়। জেএসসির ফল থেকে ২৫ শতাংশ এবং এসএসসির ফল থেকে ৭৫ শতাংশ নিয়ে গড় করে, এইচএসসির এই ফলাফল নির্ধারণ করা হয়েছে।

গত বছরে ফেল করা শিক্ষার্থীরাও এবার পরীক্ষার্থী ছিল। তাদেরও পাস করিয়ে দেওয়া হয়েছে। সেই হিসাবে এবার শতভাগ শিক্ষার্থীই মূল্যায়নের মাধ্যমে অটোপাশ করেছেন৷ তবে সবার আগ্রহ, কে কত জিপিএ (গ্রেড পয়েন্ট অ্যাভারেজ) পান, সেদিকে।

এবার মোট পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন। এর মধ্যে জিপিএ-৫ (গ্রেড পয়েন্ট অ্যাভারেজ) পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থী, যা মোট পরীক্ষার্থীর ১১ দশমিক ৮৩ শতাংশ।

গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ৪৭ হাজার ২৮৬ জন, যা মোট পরীক্ষার্থীর ৩ দশমিক ৫৪ শতাংশ। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে জিপিএ-৫ বেড়েছে তিন গুণের বেশি।

উল্লেখ‍্য, ১৯৭১ সালেও এভাবে পরীক্ষা ছাড়া সব শিক্ষার্থীকে পাস করানো হয়েছিল।

http://www.educationboardresults.gov.bd এই ওয়েবসাইট থেকে ফলাফল দেখা যাবে। সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.