মোহাম্মদ আদনান মামুন, বার্তা সম্পাদক-

গাজীপুরের শ্রীপুরে উপজেলার টেপিরবাড়ীর এলাকায় বৃহস্পতিবার বিকালে এ.এস.এম কেমিক্যাল লিমিটেড কারখানার ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এঘটনায় ১জন নিহত ও ২১জন আহত হয়েছে। রাত পৌনে ১১টায় দিকে মরদেহটি উদ্ধার করা হয়। তবে আগুনে পুড়ে যাওয়ায় মরদেহটির পরিচয় নিশ্চিত করা যায়নি।

কারখানার শ্রমিক ও ফায়ার সার্ভিসের সূত্রে জানাযায়, এ.এস.এম কেমিক্যাল লিমিটেড কারখানার হাইড্রোজেন পার-অক্সাইড বিস্ফোরণে কেমিক্যাল কারখানায় আগুনের সূত্রপাত হয়। মূহূর্তের মধ্যে আগুন চারিদিকে ছড়িয়ে পড়ে। পরে বিকট শব্দে আশ-পাশের কারখানা, বসতবাড়ি, দোকানপাটে আগুন ছড়িয়ে পড়লে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। খবর পেয়ে ঘটনাস্থলে এসে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট প্রায় তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। এতে প্রায় ২১জন শ্রমিক আহত ও ১জন নিহত হন। তাৎক্ষনিক নিহতের পরিচয় পাওয়া যায়নি। আহতদের চিকিৎসার জন্য স্থানীয় ক্লিনিক, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

গাজীপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উপ-পরিচালক আব্দুল হামিদ মিয়া জানান, আগুন লাগার খবরে প্রথমে শ্রীপুর ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট কাজ শুরু করে। পরে আগুনের ভয়াবহতা বেশি হওয়ায় জয়দেবপুর, টঙ্গী ও পার্শ্ববর্তী ময়মনসিংহের ভালুকাসহ মোট আটটি ইউনিট ৩ঘন্টায় চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে তাৎক্ষনিক হতাহতের সংখ্যা ও আগুন লাগার সূত্রপাত, ক্ষয়ক্ষতির পরিমান নিশ্চিত করা যায়নি। এঘটনায় পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

গাজীপুরের জেলা প্রশাসক এস.এম.তরিকুল ইসলাম জানান, এঘটনায় পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাৎক্ষনিক আগুনে পুড়ে যাওয়া মরদেহটির পরিচয় নিশ্চিত করা যায়নি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.