মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়ো মিন তুন মিয়ানমারে সামরিক অভ্যুত্থান বন্ধ করে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য জাতিসংঘকে আহ্বান জানান। তিনি বলেন, যেভাবেই হোক তার দেশে সেনা অভ্যুত্থান বন্ধ করে ও জনগণের নিরাপত্তার স্বার্থে আন্তর্জাতিক সম্প্রদায়ের যথাযথ পদক্ষেপ গ্রহণ করা উচিত।

এশিয়া II শাহরিয়া রহমান, বিশেষ প্রতিনিধি:

এদিকে ৩দিন পর আদালতে নেয়া হবে অং সান সুচিকে। কিন্তু এখনো সুচির আইনজীবীরা তার সাথে দেখা করতে পারছেন না। তার আইনজীবী খিন মং জ জানান, মামলায় কিভাবে লড়তে হবে এ বিষয়ে সুচির নির্দেশনা প্রয়োজন। কিন্তু তার সাথে কথা বলার সুযোগ দেয়া হচ্ছে না। এতে তার ন্যায় বিচার পাওয়ার আশংকা রয়েছে বলে তারা দাবি করে।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে সাধারণ জনগণের বিক্ষোভ এখনো বলবৎ রয়েছে। গত শুক্রবার মিয়ানমারের দুটি শহরে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ছোড়ে মিয়ানমার পুলিশ। সাম্প্রতিক সেনা অভ্যুত্থান সমর্থনকারীরা বিক্ষোভকারীদের ওপর ছুরি ও অস্ত্র নিয়ে হামলা চালায়। এতে অনেক হতাহতের ঘটনা ঘটে।

এখন পর্যন্ত মিয়ানমারে সরকারবিরোধী বিক্ষোভে পুলিশ ও নিরাপত্তারক্ষীদের গুলিতে ৩ জনের নিহত হওয়ার কথা জানা যায়। বিক্ষোভকারীরা সেনা সরকারের কঠোর শাস্তির হুমকি উপেক্ষা করে এখনো তাদের বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.