করোনাভাইরাসে শুরু থেকেই বিধ্বস্ত ইতালি। তৃতীয় ধাপে করোনার সংক্রমণ বাড়ায় কাঠের পদক্ষেপের দিকে যাচ্ছে ইতালির নতুন সরকার। আগামী সোমবার থেকে চারটা অঞ্চল ছাড়া পুরো ইতালিতে লকডাউন এবং রেড জোনের অন্তর্ভুক্ত হতে যাচ্ছে। এর থেকে বাদ পড়েনি ইতালির রাজধানী রোম।

ইতালি II আলামিন সিকদার ইরাজ, বার্তা কক্ষ:

ইতালিতে করোনা ভাইরাস আক্রমণের শুরুর দিকে রাজধানী রোমে সংক্রমনের সবচেয়ে নিচে ছিল। মানুষের সচেতনতা ও কাঠোর পদক্ষেপের কারণে প্রথম ধাপে খুব একটা আঘাত হানতে পারে নি রোম শহরে। দ্বিতীয় ধাপে কিছুটা বাড়লেও লকডাউনে পড়তে হয়নি রাজধানী রোমকে।

পর্যায়ক্রমে তৃতীয় ধাপে এসে দ্রুতগতিতে করোনাভাইরাস এর আক্রমণ বাড়তে থাকে রোম শহর সহ আঞ্চলিক বিভাগীয় অঞ্চলগুলোতে। এর আগে সরকার আক্রমণের হার বিবেচনা করে পুরো ইতালিকে বিভিন্ন রঙে বিভক্ত করেছে। রোম শহরে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার হার ঊর্ধ্বগতি পরিলক্ষিত হওয়ায় অরেঞ্জ বা কমলা রঙ থেকে পরিবর্তিত হয়ে লাল রঙে অন্তর্ভুক্ত হয়েছে।

এর ফলে বিভাগীয় শহর লাজিও ও রাজধানী রোম সহ সম্পূর্ণ অঞ্চল লকডাউনে যাচ্ছে সোমবার থেকে।নিয়ম অনুযায়ী সমস্ত ধরনের দোকানপাট, স্কুল কলেজ, সিনেমা হল ,ব্যায়ামাগার সবকিছু বন্ধ থাকবে।তবে জরুরি প্রয়োজনে এবং স্বাস্থ্যগত সমস্যার কারণে যাতায়াত করা যাবে। তবে সেটার জন্য সরকার ঘোষিত সার্টিফিকেট সাথে রাখতে হবে।


খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান গুলো খোলা থাকবে।এছাড়া রেস্টুরেন্ট ও বার থেকে খাবার নেওয়ার জন্য হোম ডেলিভারি সার্ভিস গুলো খোলা থাকবে।
লকডাউন থাকা অবস্থায় সকল নিয়ম কারণ পালন করার জন্য বা শ্রদ্ধা জানানোর জন্য আহ্বান জানিয়েছেন লাজিও অঞ্চলের গভর্নর নিকোলা জিংগেরেটি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.