একদম রেস্টুরেন্টের মজার স্বাদের কিন্তু খুবই সহজ এবং স্বাস্থ্যকর উপায়ে তৈরি পালক পনির রেসিপি! এই পালক পনির রুটি পরোটা ভাত বা পোলাওয়ের সাথে খেতে খুবই ভালো লাগে এবং এটা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

তাহলে চলুন আর দেরি না করে আমরা এই পালক পনির এর রেসিপি টা দেখে নেই। রান্না করার জন্য আমি এখানে ১০০ গ্রাম পালং শাকের পাতা কে ৫ মিনিটের জন্য গরম পানিতে ভিজিয়ে রেখেছি। এতে পালং এর পাতার কাঁচা গন্ধটা চলে যাবে আর পাতাগুলো হালকা হয়ে যাবে এবং নরম হয়ে আসবে।

৫ মিনিট গরম জলে ভিজিয়ে রাখার পর পাতাগুলোকে ঠাণ্ডা জলে ধুয়ে নিয়ে ব্লেন্ডারে দিয়ে দিবো, সাথে একটা কাঁচালঙ্কা, অল্প আদা আর রসুন দিয়ে সবকিছুকে ভালোভাবে ব্লেন্ড করে নিয়ে একটা স্মুথ পেস্ট তৈরি করে নিবো। পালক পনির রান্না করার জন্য পালনের পেস্তা তৈরি হয়ে গেছে।

এবার এটাকে সাইডে রেখে দেবো। এরপর ২০০ গ্রাম পনির ছোট ছোট টুকরো করে কেটে নিয়েছি। রান্না করার জন্য সর্বপ্রথমে প্রায় ১ টেবিল চামচ তেল দিয়ে দিলাম। তেল হালকা গরম হয়ে গেলে অল্প লবন দিয়ে দিব। এরপর পনিরের টুকরোগুলোকে দিয়ে ১ মিনিট মাঝারি আঁচে হালকা সোনালি করে ভেজে নিব। তারপর টুকরোগুলোকে তুলে রাখবো।

এরপর তেলের মধ‍্যে চার ভাগের এক চা চামচ জিরা ছেড়ে দিব। এগুলোকে কয়েক সেকেন্ডের জন্য মাঝারি আঁচে ভেজে নিব। তারপর একটা মাজারি সাইজের পিয়াজ কুচি দিয়ে ৩/৪ মিনিট ভেজে নিব। তারপর যখন হালকা বাদামী হয়ে আসবে, তখন এর মধ্যে একটা বড় সাইজের টমেটো কুচি করে কেটে দিয়ে দিব, সাথে খানিকটা লবন দিয়ে আরও এক মিনিটের জন্য মিডিয়াম আঁচে টমেটোগুলোকে রান্না করে নেব।

টমেটো রান্না করার সময় ঢাকনা দিয়ে ঢেকে দিলে তাড়াতাড়ি সেদ্ধ হয়। এক/দুই মিনিট রান্না করে এতে দিয়ে দিব হাফ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো আর স্বাদমতো লবন দিয়ে মসলা গুলোকে আরো দুই থেকে তিন মিনিটের জন্য মাঝারি আঁচে নেড়ে ছেড়ে কষিয়ে নিব।

তারপরে কষে এলে তৈরি করে রাখা পালং পাতার পেস্টটা দিয়ে দিব। এর মধ্যে অল্প জল দিয়ে দিব। এরপর মাঝারি আঁচে খুব ভালো করে কষিয়ে নিতে হবে, যাতে রান্নায় পালনের কোন কাঁচা গন্ধ না থাকে। এতে সময় লাগবে ৫ থেকে ৬ মিনিট। ৫/৬ মিনিট মাঝারি আঁচে ভেজে নিয়ে গ্রেবির রং টা চেঞ্জ হয়ে গেলে এবং শুকিয়ে আসলে, এর মধ্যে দিয়ে দিব হাফ চা চামচ গরম মসলার গুঁড়ো।

আরও পড়ুন: দেশীয় উপকরণ দিয়ে ইতালীয় সুস্বাদু রেসিপি লাসানিয়া

এরপর গ্রেবিটাকে অল্প পাতলা বানানোর জন্য খানিকটা জল দিয়ে ভালো করে সবকিছু মিশিয়ে নিয়ে মাঝারি আঁচে গ্রেবিটাকে ফুটে উঠতে দিব। তারপর এর মধ্যে হালকা ভেজে রাখা পনিরগুলো দিয়ে নাড়াচাড়া করে ভালোমতো মিশিয়ে নিতে হবে। তারপর ঢাকনা চাপা দিয়ে একদম কম আছে আরও চার থেকে পাঁচ মিনিট রান্না করতে হবে।

4/5 মিনিট পর আমি করা ঢাকনাটা তুলে নিব। এর মাঝখানে আরও একবার ঢাকনাটাকে তুলে দিয়েছিলাম যাতে গ্রেবিটা প‍্যান এর তলায় লেগে না যায়। সবশেষে উপর থেকে এক চামচ বাটার দিয়ে সবকিছু একবার ভালো করে নাড়াচাড়া করে মিশিয়ে নিয়ে চুলাটা বন্ধ করে দিব।

ব‍্যস্ তৈরি হয়ে গেল সুস্বাদু এবং স্বাস্থ্যকর পালক পনির। আপনিও একবার চেষ্টা করুন। বাড়ির সকলে খেতে খুব পছন্দ করবেন।

Spread the love

২ Comments

  1. পালক নামটা না হয়ে পালং পনির হলেই ভালো হতো। পালক নামটা পাখিদের পালক মনে হচ্ছে।

    1. Author

      ঠিক বলেছেন। তবে এটা তো ভারতীয় রেসিপি, তাই পালক দেওয়া হয়েছে। মূল‍্যবান মতামতের জন‍্য ধন‍্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *