পরমাণু ইস্যুতে আবারও ইরানকে হুমকি দিয়েছে ইসরাইল
পরমাণু অস্ত্র তৈরির দ্বারপ্রান্তে রয়েছে ইরান। এই ইস্যুতে ইসরাইল আবারও ইরানকে হুমকি দিয়েছে। ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ ইরানের পরমাণু কর্মসূচি ভেস্তে দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিকল্প পরিকল্পনা নেয়ার আহ্বান জানিয়েছেন।

আন্তর্জাতিক।। শাহারিয়া রহমান, প্রদায়ক :

ইরানের এই পরমাণু অস্ত্র নির্মাণের ইস্যু কিভাবে প্রতিহত করা যায়, তা নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে উচ্চ পর্যায়ের বৈঠক করেছে ইসরাইল। গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে এক বৈঠকের পর এ কথা জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

বেনেট জানান যে, যুক্তরাষ্ট্র ও আমাদের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সাথে একটি যৌথ দল গঠন করা হয়েছে। আমরা একসাথে কাজ করছি এবং আমাদের বোঝাপড়াও ভালো। বর্তমানে কিংবা ভবিষ্যতে ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেয়া হবে না এ বিষয়ে স্পষ্ট বার্তা দিয়েছেন প্রেসিডেন্ট।

এসবের পরও ইরানের পরমাণু অস্ত্র তৈরি প্রতিহত করতে ‘প্ল্যান বি’ তৈরির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ।

গত ২৫ আগস্ট এক বিবৃতিতে তিনি বলেন যে, ২ মাসের মধ্যেই পরমাণু অস্ত্র তৈরির প্রয়োজনীয় সরঞ্জাম সংগ্রহ করতে পারবে ইরান। ইরানের লক্ষ্য হচ্ছে ইসরাইলকে ধ্বংস করে দেয়া। এর জন্যই পরমাণু অস্ত্র তৈরি করছে ইরান। কিন্তু তা প্রতিহত করার উপায় আছে ইসরাইলের এবং যেকোনো পদক্ষেপ নিতে দ্বিধা করবে না ইসরাইল। ভবিষ্যতে ইরানের পরমাণু অস্ত্র প্রতিরোধে ইসরাইলকে পদক্ষেপ নিতে হবে এরূপ সম্ভাবনা আমি উড়িয়ে দিচ্ছি না।

কিন্তু ‘প্ল্যান বি’ কি হবে এ নিয়ে ‍নির্দিষ্ট কিছু জানাননি গ্যান্টজ। এই বিষয়ে ইসরাইলের নিজস্ব পরিকল্পনা আছে বলে ধারণা করা হচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *