গোটা পৃথিবীতে যখন ছবির বাজার মুখ থুবড়ে পড়েছে, ঠিক তখন কলকাতা শহরের পার্শ্ববর্তী অঞ্চলের গড়িয়ার মহামায়াতলার সুশীলা ভবনে সদ্য গজিয়ে ওঠা একটি গ্যালারিতে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো চিত্রপ্রদর্শনী।

শিল্প ও সাহিত‍্য || সিদ্ধার্থ সিংহ, কলকাতা:

প্রথম তিন দিনেই বিপুল টাকায় বিক্রি হয়ে যায় পাঁচটি ছবি। প্রথম দিন থেকেই যে এমন ব্যাপক সাড়া পাওয়া যাবে, উদ্যোক্তারা তা ভাবতে পারেন নি কারণ ওই অঞ্চলে শহরের মূল কেন্দ্রের বাইরে ছবির কোন গ্যালারি নেই। তাই সেখানকার লোকজনদের মধ‍্যে ছবি প্রদর্শনের প্রতি আগ্রহবোধ আছে কি না, তা দেখার জন্যই মূলত পরীক্ষামূলকভাবে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

ফ্রিউইন্স-এর চিত্রপ্রদর্শনী। ছবি: সিদ্ধার্থ সিংহ

ফ্রিউইন্স আয়োজিত এই প্রদর্শনীটি চলে এক টানা সাতদিন এবং এতে মোট বিশজন বিশিষ্ট চিত্রশিল্পীর প্রায় অর্ধশত ছবির প্রদর্শনী হয়। প্রদর্শিত এই ছবিগুলোর মধ্যে যেমন ছিল নিসর্গ, তেমনই ছিল পশুপাখির ছবি, বিমূর্ত ছবিও। প্রেম-বিরহ, ক্ষোভ, যন্ত্রণাসহ প্রাকৃতিক সৌন্দর্যও ধরা পড়েছে ছবিগুলোতে। তাছাড়া, সৌরীন সরকার এবং সুদীপ নস্করের চোখ ধাঁধানো বেশ কয়েকটি ভাস্কর্যও স্থান পায় এই প্রদর্শনীতে।

ফ্রিউইন্স-এর চিত্রপ্রদর্শনী। ছবি: সিদ্ধার্থ সিংহ

‘গড : এনসিয়েন্ট এলিয়েন অর আ মিথ’-খ্যাত ইংরেজি সাহিত্যের জনপ্রিয় লেখক শুভঙ্কর সিংহ-সহ ফ্রিউইন্স আয়োজিত এই প্রদর্শনীতে অংশগ্রহণকারী বিশিষ্ট শিল্পীরা হলেন: অতীন বসাক, বাদল পাল, মিহির কয়াল, রুচিরা মজুমদার পাল, রঞ্জনা চ্যাটার্জি, সুদীপ্ত অধিকারী, প্রতীক মল্লিক, ধ্রুবজ্যোতি নাথ, রিমঝিম সিনহা দাশগুপ্ত, সৈকত ঘোষ, ইন্দ্রানী ঘোষ, নবকুমার চক্রবর্তী, বাপ্পা ভৌমিক, কাজল ভট্টাচার্য, সুজিত কুমার ঘোষ।

প্রদর্শনীর আরেক উদ্যোক্তা সুদীপ্ত অধিকারী
বলেন, স্থানীয় লোকজনদের বিপুল উৎসাহ আমাদেরকে এই সুশীলা ভবনে বছরে অন্তত বেশ কয়েকটি চিত্রপ্রদর্শনী করার প্রেরণা জোগাল। ছবি এবং ভাস্কর্যের পাশাপাশি স্থিরচিত্রও প্রদর্শনীতে রাখার ইচ্ছা আছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *