ডাচ প্রধানমন্ত্রী মার্ক ব‍্যুটের এথেন্স সফর সম্পর্কিত। ছবি: রয়টার্স
মঙ্গলবার (৯ নভেম্বর) ডাচ প্রধানমন্ত্রী মার্ক ব‍্যুটের এথেন্স সফর সম্পর্কিত সংবাদ সম্মেলনে একজন ডাচ (জার্মান) সাংবাদিক গ্রিসের অভিবাসন নীতি নিয়ে দেশটির প্রধানমন্ত্রী ‘কিরিয়াকস মিৎসোতাকিস’কে প্রশ্ন করলে তিনি খুব রেগে যান। খবর সংবাদ সংস্থা রয়টার্সের।

অভিবাসন || আর্লি-স্টার ডেস্ক:

গ্রীস শরণার্থীদেরকে অবৈধভাবে তুরস্কে ফেরত পাঠানো হচ্ছে বলে ইউএনএইচসিআরসহ বেশ কিছু সংগঠনের অভিযোগের পরিপ্রেক্ষিতে ওই সাংবাদিক এমন প্রশ্ন করেন। তিনি সরাসরি প্রধানমন্ত্রীকে জিজ্ঞেস করেন, আপনি পুশব্যাক নিয়ে মিথ্যা বলা, গ্রীসের শরণার্থীদের সঙ্গে যা ঘটছে তা নিয়ে মিথ্যা বলা, কবে বন্ধ করবেন?

গ্রীস প্রধানমন্ত্রী বলেন- আমি জানি, রাজনীতিবিদদেরকে নেদারল্যান্ডের সাংবাদিকদের সরাসরি প্রশ্ন করার সংস্কৃতি রয়েছে, যা আমি শ্রদ্ধা করি। কিন্তু এই অফিসে এসে প্রয়োজনীয় তথ‍্য সমর্থন করে না এমন বিষয় নিয়ে আমাকে অথবা গ্রীক জনগণকে অপমান করলে আমি তা মেনে নিব না।

তিনি সাংবাদিকের প্রশ্নের জবাবে আরো বলেন, সমুদ্রপথে ভেসে আসা শরণার্থীদের ইউরোপীয় ইউনিয়নের নিয়ম নীতি মেনেই বাধা দিচ্ছে গ্রীস। 50 হাজারের মতো শরণার্থীকে ইতিমধ্যে আশ্রয় দেয়া হয়েছে দেশটিতে এবং আশ্রিতদের মধ্যে কয়েক হাজার আফগান রয়েছেন বলেও জানান তিনি।

দুই পক্ষের বাক-বিতণ্ডার পর এক পর্যায়ে গ্রিস প্রধানমন্ত্রী রাগান্বিত হয়ে বলেন, দেখুন আপনি এই ভবনে এসে আমাকে অপমান করতে পারেন না, এ বিষয়টি কী আমি পুরোপুরি পরিষ্কার করিনি? এটাই আমাদের নীতি আর আমরা এই নীতিতে অটল এই সরকারের প্রতি কেউ আঙুল উঠালে কিংবা অমানবিক আচরণের অভিযোগ করলে, আমরা তা মেনে নেব না।

এসএইচডি (রয়টার্স)

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *